মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক - ফাইল ছবি

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সভায় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত চার খুনির রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্ত হয়েছে। একই সভায় বঙ্গবন্ধু হত্যার সঙ্গে খন্দকার মোস্তাক, জিয়াউর রহমানসহ আরও অনেকের জড়িত থাকার দালিলিক প্রমাণ এসেছে। সেজন্য আমরা একটি উপ-কমিটি করেছি। আগামী সভায় বঙ্গবন্ধু হত্যায় কার কী ভূমিকা ছিল, দালিলিক প্রমাণ যা আছে সেগুলো পেশ করার জন্য বলা হয়েছে। এসব সিদ্ধান্ত রাজনৈতিক কারণে নয় বলেও তিনি জানান।

বুধবার (১০ ফেব্রুয়ারি) সকালে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকায় কালিয়াকৈর পৌরসভার গুরুত্বপূর্ণ রাস্তাসমূহ বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্টজনের নামে নামকরণ অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের মন্ত্রী এসব কথা বলেন। 

আ ক ম মোজাম্মেল হক আরও বলেন, তিনি (জিয়াউর রহমান) যে মন্ত্রিসভা গঠন করেছিলেন তাদের মধ্যে শাহ আজিজ, আব্দুল আলিমসহ স্বাধীনতাবিরোধী ছিলেন। তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। সারা দুনিয়াতে আইন আছে মৃত্যুর পর আদালত কারও বিরুদ্ধে কোনো রায় ঘোষণা দেবেন না। সেই হিসেবে রায় বাদ পড়েছে। যেহেতু দালিলিক প্রমাণ আছে, আমরা সেগুলো উপস্থাপনের সিদ্ধান্ত নিয়েছি। আগামী মিটিংয়ে তা উপস্থাপন করা হবে।

কালিয়াকৈর পৌরসভার আয়োজনে অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা ডা, শাহাবুদ্দিনের আহমাদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুরাদ কবির, সাধারণ সম্পদক রেজাউল করিম রাসেল, আওয়ামী লীগ নেতা মোশারফ সিকদার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওহাব, মেয়র মজিবুর রহমান প্রমুখ। 

মিল্টন খন্দকার/আরএআর