রংপুরের কাউনিয়া উপজেলায় দুই স্কুল ছাত্রীকে অপহরণের দায়ে স্বপ্না রানী ওরফে লাইজু বেগম নামে এক নারীকে ১৪ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে, আরও ১ মাসের দণ্ড দিয়েছেন বিচারক।

বুধবার (৬ এপ্রিল) দুপুরে রংপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক এম আলী আহমেদ এই আদেশ দেন। রায় ঘোষণার সময় আসামি উপস্থিত ছিলেন না। তিনি পলাতক আছেন বলে জানা গেছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী তাজেবুর রহমান লাইজু জানান, ২০১০ সালের ৫ আগষ্ট কাউনিয়া উপজেলার ধর্মেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণিপড়ুয়া দুই শিক্ষার্থী শাহিমা (৭) ও জিনাত জাহানকে (৭) স্কুলে যাবার পথে অপহরণ করেন স্বপ্না রানী। ঘটনার দিনই অপহরণ হওয়া দুই শিশুকেসহ স্বপ্না রানীকে আটক করে স্থানীয় জনতা। পরে তাকে পুলিশে সোপর্দ করা হয়।

ওই ঘটনায় শাহিমার বাবা ফেরদৌস আলী বাদী হয়ে ঘটনার দিনই কাউনিয়া থানায় একটি অপহরণ মামলা করেন। তাতে অপহরণকারী স্বপ্না রানীকে একমাত্র আসামি করা হয়। তবে, স্বপ্না জামিনে মুক্ত হন। সেই থেকে পলাতক আছেন তিনি।

আদালত সূত্রে জানা গেছে, অপহরণের ঘটনায় মামলা হয়ে কাউনিয়া থানার উপপুলিশ পরিদর্শক (এসআই) আমিনুল ইসলাম ২০১০ সালের ৮ ডিসেম্বর একটি অভিযোগ দাখিল করেন। এতে ১৫ জনকে স্বাক্ষী করা হয়। কিন্তু আদালতে সাক্ষ্য দিয়েছেন ১৩ জন।

এদিকে আসামি স্বপ্না রানী ওরফে লাইজু বেগম মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জ এলাকার বকশিপাড়া গ্রামের শওকত আলীর মেয়ে। জামিনে মুক্ত হয়ে দীর্ঘদিন ধরে পলাতক থাকায় তার অনুপস্থিতিতে রাষ্ট্রপক্ষ স্বপ্নার মামলাটি পরিচালনা করেন।

ফরহাদুজ্জামান ফারুক/আরআই