বসতঘর পরিষ্কার করছিলেন এক গৃহবধূ। এ সময় পালঙ্কের পাশে থাকা আলনার নিচ থেকে বেরিয়ে আসে ৫ ফুট লম্বা পাতি লাউডগা নামে একটি সাপ। সাপটি দেখে ওই নারী চিৎকার শুরু করলে প্রতিবেশীরা ছুটে আসেন। একপর্যায়ে আমিন খান নামে বন্যপ্রাণী প্রেমী এক ব্যক্তির মাধ্যমে সাপটিকে উদ্ধার করা হয়।

রোববার (১৭ জুলাই) দুপুরে নেত্রকোণার দুর্গাপুর পৌরশহরের সাধুপাড়া এলাকার দেবল রায়ের বাড়িতে এ ঘটনা ঘটে। 

এদিকে বিকেলে পুলিশ, বনবিভাগের লোকজন ও স্থানীয় সাংবাদিকদের উপস্থিতিতে দুর্গাপুর ইউনিয়নের গোপালপুর বনে সাপটিকে অবমুক্ত করা হয়েছে। 

পুলিশ ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, রোববার দুপুরে দেবল রায়ের স্ত্রী বসতঘর পরিষ্কার করছিলেন। ওই সময় ঘরের পালঙ্কের পাশে থাকা আলনার নিচ থেকে বেরিয়ে আসা সাপটি দেখতে পান তিনি। পরে তার চিৎকার শুনে প্রতিবেশীরা ছুটে গিয়ে সাপ দেখে থানায় খবর দেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে ছুটে গিয়ে সাপটি উদ্ধারের ব্যবস্থা করে।

দুর্গাপুর থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) ফাহাদ এসব তথ্য নিশ্চিত করে বলেন, খবর পাওয়ার পরপরই আমরা দেবল রায়ের বাড়িতে ছুটে যাই এবং বন্যপ্রাণী প্রেমী স্থানীয় আমিন খানকে এনে সাপটি উদ্ধার করি। পরে সাপটিকে বনে অবমুক্ত করা হয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি বলে জানান তিনি। 

বন বিভাগের কর্মকর্তা সায়েদুল ইসলাম বলেন, দেবল রায়ের বাড়িটি নদী তীরবর্তী। হয়তো বন্যায় নদীতে ভেসে এসে সাপটি আশ্রয় নিয়েছিল তার বাড়িতে। সাপটির নাম পাতি লাউডগা। দেখতে কচি লতার মতো সবুজ। 

জিয়াউর রহমান/আরএআর