স্বাবলম্বীকরণ প্রকল্প-২০২৩-এর আওতায় পঞ্চগড়ের ৪০ জন হতদরিদ্রদের মাঝে রিকশা বিতরণ করেছে আস-সুন্নাহ ফাউন্ডেশন। বুধবার (৩১ মে) জেলার রৌশনাবাগে ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম মদীনাতুল ইসলাম মাদরাসা মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টেকসই ও নান্দনিক রিকশা বিতরণ করেন মাদরাসার সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ।

এ সময় মাদরাসার মুহতামিম হাফেজ মোহাম্মদ সাইফুর রহমান, শিক্ষা সচিব ও মসজিদের খতিব মুফতি আব্দুল্লাহ আল হুসাইন, আস সুন্নাহ ফাউন্ডেশনের প্রতিনিধি মাহবুবুর রহমান সাজিদ, মাহফুজ বিল্লাহ, শোয়াইব আহমদসহ স্থানীয় ওলায়ামে কেরামগণ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, আসসুন্নাহ ফাউন্ডেশনের স্বাবলম্বীকরণ প্রকল্পের জেলার তেঁতুলিয়া, পঞ্চগড়, বোদা, আটোয়ারী ও দেবীগঞ্জ এ পাঁচটি উপজেলা থেকে ৪০ জন দরিদ্র রিকশাচালক মুসল্লীকে  বিনামূল্যে রিকশা বিতরণ করা হয়। এটার মাধ্যমে আস-সুন্নাহ ফাউন্ডেশনের ধারাবাহিক কার্যক্রমের ৬৪ জেলার মধ্য থেকে ৪৭ তম জেলার বিতরণ সুসম্পন্ন হয়েছে। এর আগে জেলার উপজেলাগুলো থেকে কর্মক্ষম দরিদ্র রিকশা চালকদের যাচাই-বাছাই করতে সংশ্লিষ্ট উপজেলার ইমাম-খতিবদের নির্বাচনে দায়িত্ব দেওয়া হয় । এরপর থেকে তারা যাচাই-বাছাই পূর্বক প্রত্যেক খতিব সর্বোচ্চ দুই জনের নাম প্রস্তাব করতে পারবেন। সে হিসেবেই ফাউন্ডেশনের নিজস্ব লোকবল কর্তৃক যাচাই-পূর্বক গ্রহীতাদের নির্বাচন করেন।

জানা যায়, স্বাবলম্বীকরণ প্রকল্পের আওতায় আস-সুন্নাহ ফাউন্ডেশন কর্মক্ষম গরিবকে উপার্জন উপকরণ হিসেবে রিকশা, ভ্যান, সেলাই মেশিন, মুদিমাল, গরু-ছাগল ইত্যাদি প্রদান করে আসছে। অসহায় নারীদের ব্লক-বাটিক প্রশিক্ষণপূর্বক উপকরণ কিনে দিচ্ছে। জনকল্যাণমূলক কাজ ও দেশের দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার কারণে সর্বত্র বেশ সুনাম ও প্রশংসা কুড়িয়েছে বেসরকারি এই সেবা সংস্থা আস-সুন্নাহ।

আস-সুন্নাহ ফাউন্ডেশন একটি অরাজনৈতিক, অলাভজনক শিক্ষা, দাওয়াহ ও মানবকল্যাণে নিবেদিত সেবামূলক প্রতিষ্ঠান। আর্তমানবতার সেবা, কর্মসংস্থান তৈরি, দারিদ্র্য বিমোচন, বহুমুখী শিক্ষায়ন প্রকল্প পরিচালনা, ত্রাণ বিতরণ, স্বল্পমূল্যে বা বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান এ ধরনের কাজের মাধ্যমে একটি আদর্শ ও কল্যাণমূলক সমাজ গড়ে তুলতে ২০১৮ সাল থেকে কাজ করে যাচ্ছে আস সুন্নাহ।

এসকে দোয়েল/আরকে