নারায়ণগঞ্জের রূপগঞ্জে চীনা প্রকৌশলী লিয়াং হোকে (৪৫) শ্বাসরোধ করে হত্যার পর ফ্যানের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়েছিল। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ময়নাতদন্তের রিপোর্টে তাকে শ্বাসরোধ করে হত্যার প্রমাণ মিলেছে। এ ঘটনায় গত ২২ এপ্রিল রূপগঞ্জ থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে মামলা করা হয়েছে।

লিয়াং হোর সহযোগী ইউ হাইয়ারের বরাত দিয়ে পুলিশ জানায়, রূপগঞ্জের বরপা এলাকায় বন্ধ লিথুন ফেব্রিকস কারখানাটি চার বছর আগে জু-জা ইন্ডাস্ট্রিজ নামে একটি চীনা কোম্পানি ভাড়া নিয়েছিল। সেখানে অটো ব্যাটারি তৈরি করা হতো। প্রথম থেকেই লিয়াং হো কারখানাটিতে প্রকৌশলী হিসেবে কাজ করছিলেন। ১০ মাস চীনে সময় কাটানোর পর লিয়াং হো গত মার্চে কারখানায় যোগদান করেন। বাংলাদেশে আসার পর তার সহকর্মীরা তাকে কিছুটা বিষন্ন দেখতে পান। তারা কারখানার পাশে একটি বাড়িতে ভাড়া বাসা নিয়ে থাকতেন। 

১২ মার্চ সকালে লিয়াং হোকে ডাকা হলে কোনো সাড়া না দেওয়ায় দরজা ভেঙে ফেলেন সহকর্মীরা। এ সময় ঘরে তাকে ফ্যানের সঙ্গে ফাঁস লাগানো অবস্থায় পান তারা। পরে তাকে স্থানীয় ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে পুলিশ মরদেহটি ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাতপাতালের মর্গে প্রেরণ করে। 

এ ঘটনায় রূপগঞ্জের ভুলতা পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) মোবারক হোসেন প্রথমে অপমৃত্যু মামলা করেন। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পর তিনি হত্যা মামলা দায়ের করেছেন। 

এ ব্যাপারে মামলার তদন্ত কর্মকর্তা রূপগঞ্জ থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) মাহবুবুর রহমান জানান, রূপগঞ্জে চীনা প্রকৌশলী লিয়াং হোকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে ময়নাতদন্তে বেরিয়ে এসেছে। হত্যায় জড়িতদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হবে।

মাহবুব/আরএআর