গ্রেফতার মো. তানজীদ ও শাকিব

লক্ষ্মীপুরের রামগতি থানায় উপজেলা শিবির সভাপতি মো. তানজীদকে দেখতে গিয়ে সাধারণ সম্পাদক মো. শাকিব গ্রেফতার হয়েছেন। বুধবার (২৮ এপ্রিল) বিকেলে থানার উপপরিদর্শক (এসআই) আনোয়ার কামাল হারুন বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলা করেছেন। মামলায় জিহাদি বই বিতরণ করে জনগণকে সন্ত্রাসী কর্মকাণ্ডে উৎসাহের মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতি বিঘ্ন ঘটনার চেষ্টার অভিযোগ আনা হয়।

দুপুরে শিহাবকে থানা থেকে ও তানজীদকে মঙ্গলবার (২৭ এপ্রিল) রাতে আলেকজান্ডার কামিল মাদরাসার ছাত্রাবাস থেকে গ্রেফতার করা হয়। পরে তাদের কারাগারে পাঠানো হয়।

গ্রেফতার তানজীদ উপজেলার চর রমিজ ইউনিয়নের চর আফজল গ্রামের দেলোয়ার হোসেন সফিকের ছেলে ও শাকিব আলেকজান্ডার ইউনিয়নের সুজন গ্রামের আবদুস সোবহানের ছেলে।

পুলিশের ভাষ্যমতে, নাশকতা সৃষ্টির লক্ষ্যে আলেকজান্ডার কামিল মাদরাসার ছাত্রাবাসে শিবিরের নেতাকর্মীরা গোপন বৈঠক করছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে শিবিরের সভাপতি তানজীদকে ২০টি জিহাদি বইসহ গ্রেফতার করা হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে বৈঠকে উপস্থিত অন্যরা পালিয়ে যান।

এদিকে দুপুরে গ্রেফতার তানজীদকে দেখতে শাকিব থানায় আসেন। রাতে বৈঠকে শাকিবও উপস্থিত ছিলেন। এ ঘটনায় শাকিবকে গ্রেফতার করা হয়। পরে তাদের বিরুদ্ধে মামলা দেওয়া হয়।

উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোছাইন বলেন, শিক্ষা-প্রতিষ্ঠানগুলো বন্ধ হলেও আলেকজান্ডার কামিল মাদরাসার ছাত্রাবাস খোলা রয়েছে। সেখানে শিবিরের নেতাকর্মীদের উপস্থিতি সরব। আমাদের কাছে গোপন সূত্রে খবর আসে, লকডাউনকে কেন্দ্র করে শিবির নাশকতার পরিকল্পনায় বৈঠক করছে। ঘটনাটি পুলিশকে জানালে অভিযান চালিয়ে একজনকে গ্রেফতার করে।

রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সোলাইমান বলেন, উপজেলা শিবিরের সভাপতি-সম্পাদক দুইজনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলা করেছে। মামলায় গ্রেফতার দেখিয়ে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

হাসান মাহমুদ শাকিল/এএম