গাজীপুরে নানা অভিযোগে আলীবাবা সুইটস্ কারখানাসহ দুটি ব্যবসা প্রতিষ্ঠানকে দুই লক্ষাধিক টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার (১২ জুন) বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন গাজীপুরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট থান্দার কামরুজ্জামান।

থান্দার কামরুজ্জামান জানান, নোংরা, দুর্গন্ধ ও অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি, কেক ও বেকারি পণ্য উৎপাদন করা ছাড়াও উৎপাদিত পণ্যের গায়ে উৎপাদনের তারিখ ও মেয়াদোত্তীর্ণের তারিখ নেই। এখানে যেসব কেমিক্যাল ব্যবহার করা হচ্ছে, সেগুলো ক্রয়ের কোনো চালান কপি নেই এবং তাতে ভুয়া বারকোড ব্যবহার করা হয়েছে।

তিনি আরও বলেন, মিষ্টি উৎপাদনে নষ্ট পামওয়েল ও ময়দা ব্যবহার করা হচ্ছিল। উৎপাদিত পণ্য ২৫টির বেশি শো-রুম থেকে বিক্রি করা হয়। অভিযান চালিয়ে আলীবাবা সুইটসের ম্যানেজার মো. মনির হোসেনের বিরুদ্ধে মামলা ও দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। 

এছাড়া একইদিন বিএসটিআই লাইসেন্স না থাকা সত্ত্বেও পণ্যের প্যাকেটের গায়ে বিজ্ঞাপন হিসেবে প্রচার এবং অস্বাস্থ্যকর তেল ব্যবহারের অভিযোগে গাজীপুর মহানগরের জয়দেবপুর এলাকার সৌম্য ফুড অ্যান্ড বেভারেজের মালিক মিহির কান্তি দাসের (৩২) বিরুদ্ধে মামলা ও ৬০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

শিহাব খান/ওএফ