রংপুরে করোনার বিস্তার রোধে মাঠে নেমেছে  প্রশাসন। সরকারঘোষিত বিধিনিষেধ মানাতে মাইকিং করছে পুলিশ। নগরে জনসমাগম কমাতে বাড়ানো হয়েছে তৎপরতা। গুরুত্বপূর্ণ সড়ক ও পয়েন্টে বসানো হয়েছে পুলিশি চেকপোস্ট। গান ও কবিতার মাধ্যমে করোনার ভয়াবহতা তুলে ধরে স্বাস্থ্যবিধি মানাতে মানুষকে উদ্বুদ্ধ করা হচ্ছে।

মঙ্গলবার (২৯ জুন) সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত রংপুুুর নগরের বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। তবে পুলিশি তৎপরতা থাকলেও বেশির ভাগ মানুষ উদাসীনভাবে চলাফেরা করছেন।

দুপুরে রংপুর নগরের স্টেশন রোড, কলেজ রোড, শাপলা চত্বর, গ্রান্ড হোটেল মোড়, প্রেসক্লাব মোড়সহ গুরুত্বপূর্ণ সড়কে মাইকিং করতে দেখা যায় মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদকে।

প্রচার মাইক থেকে স্বাস্থ্যবিধি মেনে জনসাধারণকে চলাফেরা করার আহ্বান জানান তিনি। একই সঙ্গে করোনার বিস্তার রোধে মুখে মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব বজায় রাখা, জনসমাগমস্থল এড়িয়ে চলাসহ জ্বর-কাশি হলে চিকিৎসকের পরামর্শ নিতে বলছেন। 

সোমবার (২৮ জুন) থেকে শুরু হওয়া সীমিত পরিসরে তিন দিনের লকডাউনের দ্বিতীয় দিনেও গণপরিবহন বন্ধ থাকায় সড়কে রিকশা, অটোরিকশা ও মোটরসাইকেল চালকের আধিপত্য ছিল একচেটিয়া। পণ্যবাহী যানবাহনের পাশাপাশি থ্রি-হুইলার, প্রাইভেট কার, মাইক্রো ও মিনিবাস চলাচলও স্বাভাবিক রয়েছে। খোলা রয়েছে শপিংমল, মার্কেট ও ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান।

এদিকে সরকারি বিধিনিষেধ মানাতে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালাচ্ছেন রংপুর মেট্রোপলিটন পুলিশ। প্রয়োজনছাড়া ঘরের বাইরে বের না হওয়া, অহেতুক ঘোরাঘুরি ও মোড়ে মোড়ে আড্ডা বন্ধে মহড়া বাড়িয়েছে পুলিশ ও জেলা প্রশাসন।

সকালে নগরের লালবাগ থেকে মেডিকেল মোড় এলাকা পর্যন্ত প্রধান সড়কে বেশির ভাগ দোকানপাট খোলা রাখতে দেখা গেছে। কিছু কিছু শপিংমল ও মার্কেটের দোকান আংশিক খোলা রেখে চলছে বিকিকিনি।

রংপুর সিটি বাজার, ধাপ সিটি বাজার, কামাল কাছনা বাজার, শাপলা চত্বর খান বহুমুখী বাজার ও কামারপাড়া বাজারসহ ছোট-বড় বিভিন্ন এলাকার কাঁচাবাজারগুলো মানুষের উপচে ভিড় ছিল। তবে বেশির ভাগ জায়গাতেই ছিল না স্বাস্থ্যবিধি মানার প্রবণতা।

পুলিশ ও স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বিধিনিষেধ মানার জন্য মাইকিং করা হচ্ছে। অনেকেই পুলিশ দেখে মুখে মাস্ক পরলেও বেশির ভাগ লোকজন তা আমলে নিচ্ছেন না। অফিস, আদালতে সেবাপ্রত্যাশী মানু্ষের উপস্থিতি দেখা গেছে। স্বাভাবিক ছিল ব্যাং‌কিং কার্যক্রম।

নগরীর রংপুুুর প্রেসক্লাব চত্বরের সামনের সড়কে মাইকিং করতে দেখা যায় ওসি আব্দুর রশিদকে। এ সময় তার সঙ্গে কথা হলে তিনি ঢাকা পোস্টকে বলেন, জনগণকে সমাগম এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হচ্ছে। একইসঙ্গে ঘরে থাকতে ও প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সতর্ক হবার আহ্বান জানানো হচ্ছে।

ফরহাদুজ্জামান ফারুক/এমএসআর