মোখলেসুর রহমান

সর্বশেষ ১৯৭৪ সালে আওয়ামী লীগ নেতা প্রয়াত সিরাজুল ইসলাম সনি মিয়া চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। এরপর গত ৪৭ বছরেও এই পৌরসভায় দলীয়ভাবে আওয়ামী লীগের কোনো চেয়ারম্যান অথবা মেয়র প্রার্থী জয়ী হননি। প্রায় চার যুগ পর চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মোখলেসুর রহমান জয় পেয়েছেন। 

মঙ্গলবার (৩০ নভেম্বর) সীমানা জটিলতায় স্থগিত হওয়া চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অনুষ্ঠিত এই নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী মোখলেসুর রহমান বেসরকারিভাবে মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন। 

নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ৪৮ হাজার ৬১৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ভোট বর্জন করা আওয়ামী লীগের বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন মোবাইল ফোন প্রতীকে পেয়েছেন ২১ হাজার ৬১৪ ভোট।

রাতে জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান ফলাফল ঘোষণা করেন। তিনি জানান, অপর দুই মেয়র প্রার্থীর মধ্যে নারিকেল গাছ প্রতীকে স্থানীয় বিএনপি সমর্থিত নজরুল ইসলাম পেয়েছেন ১২ হাজার ৪৫৫ ভোট। জগ প্রতীকে ২ হাজার ১৮০ ভোট পেয়ে চতুর্থ অবস্থানে রয়েছেন সাবেক শিবির নেতা ও স্বতন্ত্র প্রার্থী মোস্তাফিজুর রহমান। মোট বৈধ ভোটের সংখ্যা ৮৪ হাজার ৮৬২ এবং বাতিল ভোটের সংখ্যা ৪৪২। 

মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেন চারজন প্রার্থী। এদের মধ্যে বিকেল ৩টায় বিভিন্ন অনিয়ম-কারচুপির অভিযোগে ভোট বর্জন করেন আওয়ামী লীগের বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন।

১৫টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৯৮ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় এবার ভোটার ছিলেন ১ লাখ ৪৫ হাজার ৪৯৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৭১ হাজার ৪৩২ জন এবং নারী ভোটার ৭৪ হাজার ৬৫ জন।

জাহাঙ্গীর আলম/আরএআর