মধুখালী উপজেলার কামালদিয়া ইউনিয়নের কামালদিয়ায় টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলার উদ্বোধনী অনুষ্ঠানে মাশরাফি বিন মর্তুজা/ছবি: ঢাকা পোস্ট

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক এবং নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা বলেছেন, খেলাধুলাই পারে তরুণদের মাদক ও সন্ত্রাস থেকে দূরে রাখতে। এজন্য খেলাধুলার ওপর গুরুত্ব দিতে হবে।

শুক্রবার (০৫ জানুয়ারি) ফরিদপুরের মধুখালী উপজেলার কামালদিয়া ইউনিয়নের কামালদিয়া খেলার মাঠে টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। ‘আয়শা-সামী ক্রিকেট টুর্নামেন্ট’ এ খেলার আয়োজন করেছে।

দুপুরে টুর্নামেন্টের ফাইনাল খেলা শুরু হয়। ফাইনালে রাজবাড়ীর কালুখালীর মৃগী স্পোর্টিং ক্লাবকে 
৯ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মধুখালীর আব্দুর রহমান টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ। 

উদ্বোধনী অনুষ্ঠানে মাশরাফি বলেন, স্থানীয় পর্যায়ে এ ধরনের আয়োজন খেলার প্রতি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে টেপ টেনিস বল দিয়ে খেলে ক্রিকেটার হওয়া যায় না। ক্রিকেটের নির্দিষ্ট বল দিয়েই খেলতে হবে। এ ব্যাপারে আয়োজকদের সতর্ক থাকতে হবে, কেননা প্রকৃত বল দিয়েই খেলা খেলতে হবে, না হলে ক্রিকেটার হওয়া যায় না।

আয়োজকদের উদ্দেশে মাশরাফি বলেন, আপনারা নিষ্ঠার সঙ্গে কাজ করে যান। নিয়মিত ক্রিকেট চর্চা করুন। এ কাজে কোনো সাহায্য প্রয়োজন হলে আমি তা করব।

ক্রিকেটের প্রতি তরুণদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে এমপি মাশরাফি বলেন, খেলাধুলাই পারে তরুণদের মাদক ও সন্ত্রাস থেকে দূরে রাখতে। কাজেই খেলাধুলার ওপর গুরুত্ব দিতে হবে।

বেলা ১১টার দিকে ফাইনাল খেলায় টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় আব্দুর রহমান টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ। নির্ধারিত ২০ ওভারে রাজবাড়ীর কালুখালীর মৃগী স্পোর্টিং ক্লাব ছয় উইকেট খুইয়ে ২৩৪ রান সংগ্রহ করে। জবাবে আব্দুর রহমান টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ দুই উইকেট হারিয়ে ২৩৫ রান করে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

অনুষ্ঠানে মাশরাফি বিন মর্তুজাকে দেখতে আসেন হাজারো ভক্ত/ছবি: ঢাকা পোস্ট

খেলা শেষে টুর্নামেন্টের আয়োজক সামী রহমান ও মধুখালী পৌরসভার মেয়র চ্যাম্পিয়ন এবং রানারআপ দলের হাতে ট্রফি তুলে দেন। ট্রফি ছাড়াও বিজয়ী দলের হাতে নগদ ৩০ হাজার ও রানারআপ দলের হাতে ২০ হাজার টাকা তুলে দেওয়া হয়।

ফাইনাল খেলায় আব্দুর রহমান টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ দলের পক্ষে ৯৮ রান করে ম্যান অব দ্য ফাইনাল হন ইমন। ফাইনাল খেলায় চারটিসহ তিন ম্যাচে ১১ উইকেট নিয়ে একই দলের ইমরুল ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান। 

এ সময় উপস্থিত ছিলেন ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান শামসুল হক, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি একে আজাদ ও শামীম হক, যুগ্ম সাধারণ সম্পাদক ঝর্ণা হাসান, মহিলাবিষয়ক সম্পাদক আইভী মাসুদ, সাবেক কোষাধ্যক্ষ শাহ আলম ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শহীদুল ইসলাম। 

বি কে সিকদার সজল/এএম