বিডি ফাইন্যান্স

তৃতীয় প্রান্তিক প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি বিডি ফাইন্যান্স লিমিটেড। ৩০ সেপ্টেম্বর, ২০২০ সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানির শেয়ার প্রতি কনসুলেটেড আয় (ইপিএস) হয়েছে ৬১ পয়সা।

সোমবার (৪ জানুয়ারি) ঢাকা স্টক এক্সঞ্জে সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগের দিন রোববার (৩ জানুয়ারি) ৩০ সেপ্টেম্বর, ২০২০ সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা প্রকাশ করার সিদ্ধান্ত নেয় পরিচালনা পর্ষদ।

একই সভায় অন্তবর্তীকালীন আর্থিক প্রতিবেদন পরযালোচনা করে কোম্পানিটি ২০০ কোটি টাকার জিরো কুপন বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে।এখন প্রতিষ্ঠানটি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি) কাছে আবেদন করবে কমিশন প্রয়োজন মনে করলে চূড়ান্ত অনুমোদন করবে। এরপর কোম্পানিটি বন্ড ছেড়ে অর্থ উত্তোলন করবে।  

আর্থিক খাতে ২০০৭ সালে তালিকাভুক্ত কোম্পানির জুলাই-৩০ সেপ্টেম্বর ২০ প্রান্তিকে শেয়ার প্রতি কনসুলেটেড আয় (ইপিএস) হয়েছে ৬১ পয়সা। আর ৯ মাস অর্থাৎ তিন প্রান্তিক কোম্পানির ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ০৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২০ শেষে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৭ টাকা ৪৪ পয়সা।

 কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৩০দশমিক ৩২ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৪ দশমিক ৩৬ শতাংশ, সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫০ দশমিক ৩২ শতাংশ শেয়ার।

এ শেয়ারধারীদের সর্বশেষ বছরের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। তার আগের বছরগুলোতে অর্থাৎ ২০১১ থেকে ২০১৮ সাল পর্যন্ত সময়ে জন্য ১০ শতাংশ হারে বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে।

এমআই/এসএম