পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এহসান খসরু

‌নি‌র্দেশনা না মেনে বিদেশ ভ্রমণ করায় পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এহসান খসরুকে তলব করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আগামী বৃহস্প‌তিবারের (৭ জানুয়া‌রি) মধ্যে তাকে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তলবের চিঠিতে বলা হয়, ব্যবস্থাপনা পরিচালক ব্যাংকের পরিচালনা পর্ষদের একজন সদস্য। নির্দেশনা অনুযায়ী, তার ভ্রমণের বিষয়টি পর্ষদে উপস্থাপন করা আবশ্যক ছিল। কারণ, ব্যবস্থাপনা পরিচালকের ছুটি পর্ষদ অনুমোদন করে। যথাসময়ে অবহিত থাকলে পর্ষদের পক্ষে ছুটি অনুমোদনে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদনের শর্ত আরোপ করা সম্ভব হতো। এ ধরনের গুরুত্বপূর্ণ বিষয়ে পর্ষদকে অবহিত রাখা ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব।

বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ওই দায়িত্ব যথাযথ ভাবে পালন না করায় পর্ষদ এ শর্ত আরোপ করতে পারেনি। অর্পিত দায়িত্ব পালনের ক্ষেত্রে অবহেলা ছিল, যা ব্যাংকের সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে বড় অন্তরায়।

এ ধরনের কার্যক্রম মোটেই গ্রহণযোগ্য নয় বলে চিঠিতে উল্লেখ করেছে বাংলাদেশ ব্যাংক।

গত বছরের ২৩ মার্চ বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনায় বলা হয়, কোনো ব্যাংকের এমডি দেশের বাইরে যেতে চাইলে তাকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে। এজন্য পর্ষদের অনুমতি সাপেক্ষে ১৫ দিন আগেই অবহিত করতে হবে কেন্দ্রীয় ব্যাংককে।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকের এমডিদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের দীর্ঘ সময়ের জন্য দেশের বাইরে অবস্থান পরিহারের পরামর্শ দেওয়া হয়।  

এ বিষ‌য়ে জান‌তে এম‌ডি এহসান খসরুর সঙ্গে যোগাযোগ করে কোনো সাড়া পাওয়া যায়নি।

ত‌বে পদ্মা ব্যাংকের একজন কর্মকর্তা জানান, ডিসেম্বরের মাঝামাঝিতে এহসান খসরু পরিবারসহ বিদেশ যান। তিনি এখনো ফেরেননি। আগামী ৯ জানুয়ারি তার দেশে ফেরার কথা রয়েছে।

এসআই/এসআরএস