সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৮ জানুয়ারি) সূচকের নিম্নমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়েছে। বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন উভয় বাজারে সূচক কমার পাশাপাশি লেনদেন কিছুটা ধীরগতি দেখা দিয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, রবি আজিয়াটা, বেক্মিমকো,বেক্সিমকো ফার্মা এবং লঙ্কাবাংলাসহ বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম কমায় সূচক পতনের ধারায় লেনদেন হচ্ছে।

দুই পুঁজিাবাজরে মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বেলা সাড়ে ১১টা পর্যন্ত ৩৪০টি সিকিউরিটিজের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ২০৮টির আর অপরিবর্তিত রয়েছে ৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।

অর্থাৎ লেনদেনের দেড় ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৭২ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ৮ পয়েন্ট আর ডিএস-৩০ সূচক কমেছে ৪২ পয়েন্ট। আর তাতে ডিএসইতে মোট লেনদেনে হয়েছে ৬৩৭ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার টাকা। গত এসক সপ্তাহে এ সময়ে লেনদেন হাজার কোটি ছাড়াত।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৯ কোটি ৭৭ লাখ টাকা। লেনদেন হওয়া ১৮১টি কোম্পানির গুলোর মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ১১৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ারের। ফলে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৪১ পেয়েন্ট কমেছে ১৬ হাজার ৮০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সোমবার ডিএসইতে লেনদেন শীর্থে থাকা কোম্পানিগুলো হচ্ছে-রবি আজিয়াটা, বেক্সিমকো, লঙ্কাবাংলা, সামিট পাওয়ার লিমিটেড এবং বেক্সিমকো ফার্মা লিমিটেড।

এমআই/এসএম