প্রাথমিক শিক্ষা অধিদফতরের ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠা বন্ধ থাকলেও নতুন বছরের প্রথমদিন থেকে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ কর্মকর্তা-কর্মচারীদের স্কুলে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। মূলত শিক্ষার্থীদের বই বিতরণসহ স্কুল পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য এ নির্দেশনা পাঠানো হয়েছে।

সোমবার (২৭ ডিসেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে দেশের বিভাগীয় উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে নির্দেশনাটি পাঠানো হয়।

এতে উপ-পরিচালক, জেলা ও উপজেলা কর্মকর্তাদের অফিসে উপস্থিতি থাকার নির্দেশ দেওয়া হলেও, অসুস্থতা ও সন্তানসম্ভবা শিক্ষকদের ক্ষেত্রে তা প্রযোজ্য নয় বলে জানানো হয়।

নির্দেশনায় বলা হয়, ‘বিগত বছরগুলোর মতো ২০২১ সালের ১ জানুয়ারি প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শতভাগ শিক্ষার্থীর মাঝে নতুন বই তুলে দেওয়ার কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এ কর্মসূচি যথাযথভাবে বাস্তবায়নের জন্য প্রধান শিক্ষকসহ সব শিক্ষক-কর্মচারীদের বিদ্যালয়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হলো।’

এতে আরও জানানো হয়, ‘জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা সর্বশেষ প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী অসুস্থ ও সন্তানসম্ভবা শিক্ষক-কর্মচারীরা বিদ্যালয়ে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন।’

এনএম/এমএইচএস