শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও পরীক্ষার্থীদের ফাইল ছবি

পরিস্থিতি অনুকূলে থাকলে ২০২১ সালের জুনে এসএসসি এবং জুলাইয়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) অনলাইনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

তিনি জানান, ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে। বিষয়টি নিয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং বিশেষজ্ঞ একটি কমিটি কাজ করছে। আগামী ১৫ জানুয়ারি এসএসসি ও ২৯ জানুয়ারির মধ্যে এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস জানিয়ে দেওয়া হবে।

দীপু মনি বলেন, পরবর্তী ক্লাসে যাওয়ার জন্য সিলেবাসের যে অংশটুকু দরকার সে অংশটুকু রেখে বাকি সিলেবাস কাটছাঁট করতে হবে। গত ১৬ মার্চ পর্যন্ত যতটুকু সিলেবাস পড়ানো হয়েছে সে অংশটুকু রাখা হবে। সার্বিক পরিস্থিতি ঠিক থাকলে আগামী জুনে এসএসসি এবং জুলাইয়ে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে। একইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে আগামী মার্চ মাস থেকে স্কুল খুলে দেওয়ার চেষ্টা চলছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল, মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, প্রাথমিক ও গণশিক্ষা সচিব জিএম জাসিবুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর গোলাম মো. ফারুক, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে সংযুক্ত ছিলেন।

 

এনএম/জেডএস