বিশ্বব্যাংকের সদর দপ্তর - ছবি: সংগৃহীত

প্রাথমিক থেকে ঝরে পড়া, অতিদরিদ্র শিশুদের শিক্ষায় দ্বিতীয় সুযোগ দেওয়ার লক্ষ্যে আরও ৬৫ লাখ ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ প্রায় ৫৫ কোটি ২৫ লাখ টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

‘রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক-২) প্রকল্পের আওতায় বিশ্বব্যাংক এ অর্থ দিচ্ছে।

সোমবার (১৮ জানুয়ারি) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ও বিশ্বব্যাংক এ বিষয়ক একটি ঋণচুক্তি স্বাক্ষর করে। ঋণচুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি’র সচিব ফাতেমা ইয়াসমিন ও বিশ্বব্যাংকের পক্ষে বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন নিজ নিজ পক্ষে সই করেন। ঋণচুক্তি শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ইআরডি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রকল্পের মূল চুক্তির আওতায় বরাদ্দকৃত অর্থ এসডিআর এবং ইউএসএস-এর এক্সচেঞ্জ রেট ফ্লাকচুয়েশনজনিত কারণে ঘাটতির ফলে প্রকল্পের কার্যক্রম সুষ্ঠুভাবে শেষ করতে অতিরিক্ত এ অর্থ দেওয়া হয়েছে। দ্বিতীয় অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে প্রকল্পের কার্যক্রম সুষ্ঠুভাবে সমাপ্তের জন্য প্রকল্পের মেয়াদ চলতি বছরের জুন পর্যন্ত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এ ঋণের অর্থ পাঁচ বছরের রেয়াতিকালসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে। এ ঋণের উত্তোলিত অর্থের ওপর বার্ষিক ১ দশমিক ২৫ শতাংশ হারে সুদ এবং শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে।

প্রাথমিক শিক্ষার মূলধারার পাশাপাশি দেশের ১১টি সিটি করপোরেশনের বিভিন্ন বস্তিতে বসবাসকারী ঝরে পড়া ও অতিদরিদ্র পরিবারের শিশুদের শিক্ষায় দ্বিতীয় সুযোগ দেওয়ার লক্ষ্যে ‘রিচিং আউট-অব-স্কুল চিলড্রেন (রস্ক) ফেইজ-২ প্রকল্পের’ আওতায় ‘আরবান স্লাম চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম’ বাস্তবায়ন করা হচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ প্রোগ্রাম বাস্তবায়ন করছে।

এসআর/এইচকে