রেজওয়ানা চৌধুরী বন্যা, ছবি : সংগৃহীত

১৩ জানুয়ারি দেশের নন্দিত রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিন। গত চার বছর ধরে বিশেষ এই দিনে ‘পৌষ উৎসব’ করে আসছিলেন গায়িকা। তবে এবার সেই উৎসবে হানা দিয়েছে করোনা। ফলে আগে দুই দিনব্যাপী উৎসবটি করা হলেও এবারের আয়োজনটি সীমিত রাখতে হচ্ছে একদিনে। 

এদিন বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত লালমাটিয়ায় অবিস্থিত বন্যার সংগীত শিক্ষা প্রতিষ্ঠান ‘সুরের ধারা’র প্রাঙ্গণে হবে এই উৎসব। প্রতিবার নানা আয়োজনে সাজানো হলেও এবার স্বল্প পরিসরে উৎসবটি হবে বলে জানিয়েছেন সুরের ‘ধারা’র কার্যনির্বাহী সদস্য দীপক পাল।

রেজওয়ানা চৌধুরী বন্যা, ছবি : সংগৃহীত 

তিনি বলেন, করোনার কারণে এবার বন্যা দির জন্মদিনের অনুষ্ঠানটি আমাদের ছোট করতে হচ্ছে। এবারের আয়োজনে গ্রামীণ মেলার কিছু স্টল থাকবে। সুরের ধারা শিক্ষাথীদের পাশাপাশি গান করবে একাধিক বাউল দল। বিশেষ পরিবেশনায় অংশ নেবেন শান্তিনিকেতন থেকে পড়ে আসা বন্যাদির কয়েকজন বন্ধু। তাদের মধ্যে রয়েছেন লিলি ইসলাম, লিলি ইসিলাম, শর্মিলা বন্দোপাধ্যায় প্রমুখ।

দীপক পাল আরও জানান, অনুষ্ঠানে রেজওয়ানা চৌধুরী বন্যা নিজে গান শোনাবেন প্রায় ৩০ মিনিট ধরে। এছাড়া উপস্থিত অতিথিদের সামনে নিজের জীবনের নানান বিষয়ও শেয়ার করবেন এই গায়িকা। করোনার কারণে সামাজিক দূরত্ব মেনে হবে পুরো আয়োজন।

উল্লেখ্য, দুই বাংলার জনপ্রিয় রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা মাঝে করোনায় আক্রান্ত হয়েছিলেন। সেরে উঠে আবারও গান এবং ‘সুরের ধারা’ নিয়ে ব্যস্ত হয়ে ওঠেন।

আরআইজে