দেশের বর্তমান রাজনৈতিক সংকটে নানা চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে যাচ্ছে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এভিয়েশন খাত। ২০২৩ সালে এ খাতে উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। স্বপ্নের শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের (থার্ড টার্মিনাল) আংশিক উদ্বোধন হয়েছে। উদ্বোধনের পরপরই বিশ্বের শীর্ষস্থানীয় ১২টি এয়ারলাইন্স বাংলাদেশে আসার আগ্রহ দেখিয়েছে।

এদিকে, যাত্রীসেবার মান নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ ছিল দীর্ঘদিনের। সেবার মানোন্নয়নে এবার নেওয়া হয়েছে নানা উদ্যোগ। সবকিছু ছাপিয়ে শিশু জোনায়েদের কুয়েত এয়ারওয়েজের একটি ফ্লাইটে উঠে পড়ার ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়েছে বিমানবন্দরের সার্বিক নিরাপত্তা দুর্বলতা। 

১৭ বছর পর জাপানের নারিতা রুটে ফ্লাইট পরিচালনা করে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিজ সামর্থ্যের প্রমাণ দিয়েছে। বিষয়টি যেমন সব মহলে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে, তেমনি স্ত্রীর প্রতি ভালোবাসার প্রদর্শন-স্বরূপ জাল সার্টিফিকেট দিয়ে স্ত্রীকে পাইলট হিসেবে নিয়োগ দেওয়ার ঘটনায় সমালোচিত হয়েছে সংস্থাটি। এ ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান প্রশিক্ষকের পদ থেকে ক্যাপ্টেন সাজিদ আহমেদকে সরিয়ে দেওয়া হয়

আরও পড়ুন

এ ছাড়া, ১৭ বছর পর জাপানের নারিতা রুটে ফ্লাইট পরিচালনা করে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিজ সামর্থ্যের প্রমাণ দিয়েছে। বিষয়টি যেমন সব মহলে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে, তেমনি স্ত্রীর প্রতি ভালোবাসার প্রদর্শন-স্বরূপ জাল সার্টিফিকেট দিয়ে স্ত্রীকে পাইলট হিসেবে নিয়োগ দেওয়ার ঘটনায় সমালোচিত হয়েছে সংস্থাটি। এ ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান প্রশিক্ষকের পদ থেকে ক্যাপ্টেন সাজিদ আহমেদকে সরিয়ে দেওয়া হয়।

অত্যাধুনিক তৃতীয় টার্মিনালের (থার্ড টার্মিনাল) উদ্বোধনের ফলে বিশ্বে ঢাকা বিমানবন্দরের গ্রহণযোগ্যতা অনেকাংশে বেড়েছে / ছবি- সংগৃহীত

২০২৩ সালে এভিয়েশন খাতের নানা ‘ঘটন-অঘটন’ ঢাকা পোস্টের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

স্বপ্নের থার্ড টার্মিনাল উদ্বোধন

চলতি বছরের ৭ অক্টোবর আংশিকভাবে উদ্বোধন করা হয় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল (থার্ড টার্মিনাল)। ২০১৯ সালের ৩০ ডিসেম্বর কাজ শুরু হওয়া টার্মিনালটি ছিল সরকারের অন্যতম চ্যালেঞ্জিং প্রকল্প। এটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

থার্ড টার্মিনাল পুরোপুরি চালু হলে বছরে অতিরিক্ত এক কোটি ২০ লাখ যাত্রীকে সেবা দেওয়া সম্ভব হবে। এখানে একসঙ্গে ৩৭টি উড়োজাহাজ পার্কিং করা যাবে। ১৬টি ব্যাগেজ বেল্টসহ অত্যাধুনিক সব সুবিধা রয়েছে নতুন এ টার্মিনালে। ২০২৪ সালের শেষের দিকে পূর্ণাঙ্গভাবে চালু হবে এটি

অত্যাধুনিক এ টার্মিনালের উদ্বোধনের ফলে পৃথিবীতে ঢাকা বিমানবন্দরের গ্রহণযোগ্যতা অনেকাংশে বেড়েছে। এটি নির্মাণে ব্যয় হচ্ছে ২১ হাজার ৩৯৯ কোটি টাকা।

বিমানবন্দরটি এত দিন বছরে প্রায় ৮০ লাখ যাত্রীকে সেবা দিলেও নতুন এ টার্মিনাল চালু হলে বছরে অতিরিক্ত এক কোটি ২০ লাখ যাত্রীকে সেবা দেওয়া সম্ভব হবে। এখানে একসঙ্গে ৩৭টি উড়োজাহাজ পার্কিং করা যাবে। ১৬টি ব্যাগেজ বেল্টসহ অত্যাধুনিক সব সুবিধা রয়েছে নতুন এ টার্মিনালে। ২০২৪ সালের শেষের দিকে পূর্ণাঙ্গভাবে চালু হবে এটি।

যাত্রীসেবায় নানা উদ্যোগ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীসেবা বাড়াতে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। যাত্রীদের সব সমস্যা সমাধানে বিমানবন্দরে ‘২৪ ঘণ্টার হটলাইন কল সেন্টার’ উদ্বোধন করা হয়েছে। যাত্রীরা ‘১৩৬০০’ অথবা ‘০৯৬১৪-০১৩৬০০’ নম্বরে কল দিয়ে তথ্য ও সেবা নিতে পারবেন। পাশাপাশি বিমানবন্দরের পূর্ণাঙ্গ ডায়নামিক ওয়েবসাইট (http://www.hsia.gov.bd) ও কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট সফটওয়্যারও চালু করা হয়েছে এ বছরের মাঝামাঝিতে।

শাহজালালে যাত্রীদের দুর্ভোগ নিরসনে বিমানবন্দরে ‘২৪ ঘণ্টার হটলাইন কল সেন্টার’ উদ্বোধন করা হয়েছে  / ফাইল ছবি

সফটওয়্যারের মাধ্যমে কোন উড়োজাহাজ কখন ছেড়ে যাবে, কখন এসে পৌঁছাবে, শুল্কমুক্ত পণ্যের তালিকা, বিমানবন্দরের তথ্যসেবা, বিমানবন্দর সংক্রান্ত যে কোনো প্রশ্নের উত্তর, কাস্টমস অফিসারদের নামের তালিকা, বেবিচকের সব সেবা, ইমিগ্রেশন পুলিশের সেবা, নিরাপত্তাসেবা এবং প্রাথমিক চিকিৎসাসেবারও তথ্য পাওয়া যাবে।

এ ছাড়া, যাত্রীসেবা বাড়াতে বিমানবন্দরের কর্মচারীদের প্যাসেঞ্জার ফ্যাসিলিটেশন কোর্স করানো, লাগেজ লেফট বিহাইন্ড সমস্যার সমাধান, দ্রুত লাগেজ সরবরাহ, ৫৪ স্টাফ দিয়ে ২৪ ঘণ্টার হেল্প ডেস্ক, বিমানবন্দরে কর্মরতদের নতুন এভসেক আইডি প্রদান এবং হাইট ক্লিয়ারেন্স সফটওয়্যার বানানো হয়েছে। এখন যে কেউ চাইলে ঘরে বসে অনলাইনে বহুতল ভবনের হাইট ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন।

এভসেক আইডি সিস্টেম

বিদায়ী বছরের মে মাসে হযরত শাহজালাল বিমানবন্দরের ভেতরে কর্মরত সব সদস্যকে এভসেক সিস্টেম আইডি (এভিয়েশন সিকিউরিটি আইডি) দেওয়া হয়। এ সিস্টেমে রয়েছে অনলাইনে পাসের আবেদন জমা, অবস্থান যাচাই ও পাস সংক্রান্ত বিভিন্ন হালনাগাদ তথ্য প্রাপ্তির সুবিধা। এ সিস্টেমে সফটওয়্যারের মাধ্যমে পাস অনুমোদন ও ব্যবস্থা করা যাবে। পাসের জন্য ব্যবহার করা হয়েছে উন্নত প্রযুক্তির কন্টাক্ট লেন্স কার্ড। যার মাঝে কার্ডধারীর বিস্তারিত তথ্য, ছবিসহ বায়োমেট্রিক ডাটা সংযোজন করা হয়েছে। গাড়ির পাসের জন্য অটোমেটিক নম্বর সিস্টেমসহ আরআইএফটি ট্যাক্স সংযোজন করা হয়েছে।

জলকামান থেকে পানি ছিটিয়ে জাপানের নারিতা রানওয়েতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজকে অভ্যর্থনা / ফাইল ছবি

সৌদির সঙ্গে বাংলাদেশের গুরুত্বপূর্ণ চুক্তি

গত আগস্ট মাসে সৌদি আরবের সঙ্গে এভিয়েশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ সমঝোতা চুক্তি করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। আগে বাংলাদেশ থেকে সৌদি আরবের জেদ্দা, রিয়াদ, দাম্মাম ও মদিনা— এ চারটি বিমানবন্দরে ফ্লাইট পরিচালনার সুযোগ ছিল। নতুন চুক্তির ফলে বাংলাদেশের এয়ারলাইন্সগুলো সৌদির যে কোনো বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করতে পারবে। এ ছাড়া, নতুন চুক্তিতে দুই দেশের এয়ারলাইন্সগুলোর ফ্রিকুয়েন্সি বাড়ানো হবে।

চলতি বছরের মে মাসে কোনো খরচ ছাড়াই ২১ শিক্ষার্থীকে পাইলট বানাতে যুক্তরাষ্ট্রে পাঠায় বেসরকারি এয়ারলাইন্স প্রতিষ্ঠান ‘ইউএস-বাংলা এয়ারলাইন্স’। দ্বিতীয় ধাপে আরও ১১ শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হন। পাইলট হওয়ার দীর্ঘ যাত্রায় কোনো অর্থ খরচ করতে হবে না তাদের। তবে, প্রশিক্ষণ শেষে চাকরিতে যোগ দিয়ে ১০ বছরে সেই অর্থ পরিশোধের সুযোগ পাবেন তারা

দৃষ্টিনন্দন যশোর বিমানবন্দর টার্মিনালের উদ্বোধন

২০২৩ সালের জুলাই মাসে উদ্বোধন করা হয় যশোর বিমানবন্দরের নবনির্মিত টার্মিনাল ভবন। ৩২ কোটি টাকা ব্যয়ে নতুন এ টার্মিনাল ভবন নির্মাণের ফলে যশোর বিমানবন্দর বছরে ১০ লাখ যাত্রী ব্যবস্থাপনার সক্ষমতা অর্জন করল। নতুন টার্মিনাল ভবনে রয়েছে আটটি চেক-ইন কাউন্টার, পাঁচটি লাগেজ স্ক্যানিং মেশিন, পাঁচটি আর্চওয়ে, ভিআইপি লাউঞ্জ ও কার পার্কিং।

৩২ শিক্ষার্থীকে পাইলট বানাতে ইউএস-বাংলার বিশেষ উদ্যোগ

চলতি বছরের মে মাসে কোনো খরচ ছাড়াই ২১ শিক্ষার্থীকে পাইলট বানাতে যুক্তরাষ্ট্রে পাঠায় বেসরকারি এয়ারলাইন্স প্রতিষ্ঠান ‘ইউএস-বাংলা এয়ারলাইন্স’। দ্বিতীয় ধাপে আরও ১১ শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হন। পাইলট হওয়ার দীর্ঘ যাত্রায় কোনো অর্থ খরচ করতে হবে না তাদের। তবে, প্রশিক্ষণ শেষে চাকরিতে যোগ দিয়ে ১০ বছরে সেই অর্থ পরিশোধের সুযোগ পাবেন তারা।

দেশে পাইলটের চাহিদা মেটাতে ইউএস-বাংলা এয়ারলাইন্স ২০২২ সালের শুরুতে ‘স্টুডেন্ট পাইলট’ নিয়োগের পরিকল্পনা গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ বিমানবাহিনীর মানবসম্পদ বিভাগের বিশেষজ্ঞদের সহায়তায় ২০২২ সালের মে থেকে জুলাই পর্যন্ত সময়ে প্রায় ছয় হাজার ৫০০ প্রতিযোগীর মধ্য থেকে প্রথমে ২১ জনকে এবং পরে আরও ১১ জনকে চূড়ান্তভাবে বাছাই করা হয়।

১৭ বছর পর ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে জাপানের নারিতা রুটে ফ্লাইট চালু করে বিমান বাংলাদেশ। নতুন করে আবারও জাপানের আকাশে পাখা মেলার ঘটনা ছিল বিমানের জন্য অত্যন্ত আবেগের

জানা যায়, পাইলট তৈরিতে প্রতি শিক্ষার্থীর পেছনে ব্যয় হবে ৬৪ হাজার ডলার। ফ্লাইট ট্রেনিং কোর্স শেষে তারা ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন কমার্শিয়াল পাইলট লাইসেন্স (এফএএ সিপিএল) প্রাপ্ত হবেন। পরবর্তীতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটের ট্রেইনি ফার্স্ট অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত হবেন তারা।

১৭ বছর পর আবেগের নারিতা ফ্লাইট

ঢাকা থেকে কানাডার টরন্টো ফ্লাইট চালু করা ছিল বিমানের জন্য প্রেস্টিজিয়াস ইস্যু। ২০২২ সালে ফ্লাইটটি চালু হয়। তেমনি আরেকটি চ্যালেঞ্জ ছিল ২০০৬ সালে বন্ধ হওয়া বিমানের জাপান ফ্লাইট। কোভিড-১৯ ছাড়াও নানা কারণে কোনোভাবেই চালু করা যাচ্ছিল না বিমানের এ রুট। অবশেষে চলতি বছরের সেপ্টেম্বর মাসে জাপানের নারিতা রুটে ফ্লাইট চালু করে সংস্থাটি। প্রায় ১৭ বছর বন্ধ থাকার পর আবারও জাপানের আকাশে পাখা মেলার ঘটনা ছিল বিমানের জন্য অত্যন্ত আবেগের।

স্ত্রীর প্রতি ভালোবাসার প্রদর্শন-স্বরূপ জাল সার্টিফিকেট দিয়ে স্ত্রীকে পাইলট হিসেবে নিয়োগ দেন স্বামী ক্যাপ্টেন সাজিদ আহমেদ / ছবি- সংগৃহীত 

রুটটি চালু করে একদিকে যেমন প্রশংসা কুড়িয়েছে বিমান, একই সঙ্গে উদ্বোধনী ফ্লাইটে ৭১ জনের বহর নিয়ে যাওয়ায় সমালোচনাও কুড়িয়েছেন প্রতিষ্ঠানটি। বহরে ছিলেন বিমানের পরিচালনা পর্ষদের সদস্যসহ সরকারি বিভিন্ন দপ্তরের ১০ কর্মকর্তা ও ২১ গণমাধ্যমকর্মী। এ ছাড়া, বিমানের টিকিট বুকিংসহ অনলাইনভিত্তিক পরিষেবার কাজ পাওয়া জিডিএস (গ্লোবাল ডিস্ট্রিবিউশন সিস্টেম) কোম্পানির চারজন এবং বিভিন্ন ট্রাভেল এজেন্টের মধ্যে ছিলেন ১০ জন।

সাদিয়া বিমানের চিফ অব ট্রেনিং ক্যাপ্টেন সাজিদ আহমেদের স্ত্রী। ক্ষমতার অপব্যবহার করে তিনি সাদিয়াকে নিয়োগ দিয়েছিলেন। স্ত্রীকে নিয়োগ, অযৌক্তিক সুবিধা দেওয়ার অভিযোগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান প্রশিক্ষকের পদ থেকে ক্যাপ্টেন সাজিদ আহমেদকেও সরিয়ে দেওয়া হয়

স্বামী-স্ত্রীর ভালোবাসায় কলঙ্কিত বিমান

চলতি বছরের মার্চে মিথ্যা তথ্য দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট হিসেবে নিয়োগ দেওয়ার ঘটনা জাতীয় পতাকাবাহী সংস্থাটিকে সমালোচনার মুখে ফেলে। বিমানের ফার্স্ট অফিসার সাদিয়া ইসলাম মানবিক বিভাগে পড়াশোনা করে বিমানের বোয়িং ৭৭৭-৩০০ ইআর এয়ারক্রাফটের পাইলট হিসেবে নিয়োগ পান। পদার্থ বিজ্ঞান, গণিতের মতো বিষয়ে পড়াশোনা না করে তিনি কীভাবে পাইলট হলেন— এমন প্রশ্ন ওঠে। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়।

তদন্তে জানা যায়, সাদিয়া বিমানের চিফ অব ট্রেনিং ক্যাপ্টেন সাজিদ আহমেদের স্ত্রী। ক্ষমতার অপব্যবহার করে তিনি সাদিয়াকে নিয়োগ দিয়েছিলেন। স্ত্রীকে নিয়োগ, অযৌক্তিক সুবিধা দেওয়ার অভিযোগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান প্রশিক্ষকের পদ থেকে ক্যাপ্টেন সাজিদ আহমেদকেও সরিয়ে দেওয়া হয়।

ইমিগ্রেশন-পাসপোর্ট-বোর্ডিং পাস ছাড়া প্লেনে শিশু জোনায়েদ 

গত ১১ সেপ্টেম্বর মধ্যরাতে কুয়েত এয়ারওয়েজের একটি ফ্লাইটে আকস্মিকভাবে উঠে যায় আনুমানিক ৮-১০ বছরের একটি শিশু। বিমানবন্দরের কয়েক ধাপের নিরাপত্তা ভেদ করে ইমিগ্রেশন, পাসপোর্ট ও বোর্ডিং পাস না নিয়েই উড়োজাহাজে উঠে পড়ে সে।
 ছেলেটির নাম জোনায়েদ, বাড়ি গোপালগঞ্জে। উড়োজাহাজ থেকে নামিয়ে শিশুটিকে বিমানবন্দর থানা পুলিশের হেফাজতে দেয় এভসেক। জোনায়েদের অনুপ্রবেশের বিষয়টি নিয়ে সারা দেশে তোলপাড় সৃষ্টি হয়। প্রশ্ন ওঠে বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে। শিশু জোনায়েদ জানায়, তার স্বপ্ন ছিল উড়োজাহাজে চড়ার। সেই স্বপ্ন পূরণে গোপালগঞ্জ থেকে সে ঢাকায় চলে আসে। যদিও পরবর্তীতে তার স্বপ্ন পূরণ করে বেসরকারি একটি প্রতিষ্ঠান।

ওই ঘটনায় বিমানবন্দরে সে সময়ে কর্মরত ইমিগ্রেশন পুলিশ, এভসেক, কুয়েত এয়ারওয়েজ ও গ্রাউন্ড হ্যান্ডেলার ১০ জনকে দায়িত্ব থেকে প্রত্যাহার করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

এআর/এমএআর/