চীনের শেনজেনের প্রিজন ভ্যানের সংগৃহীত ছবি

অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে তাইওয়ানে যাওয়ার চেষ্টা করায় হংকংয়ের ১০ নাগরিককে জেল-জরিমানা করেছে চীন। বুধবার (৩০ ডিসেম্বর) চীনের শেনজেনের আদালত এ দণ্ড ঘোষণা করে। 

দণ্ডিতরা গত বছর হংকংয়ে সরকারবিরোধী আন্দোলনের সময় নির্যাতনের শিকার। গত ২৩ আগস্ট তারা হংকং ছেড়ে নৌকায় করে তাইওয়ানে যাচ্ছিলেন। অবৈধভাবে সীমান্ত পাড় হওয়ার সময় তাদের নৌকা আটক হয়। 

ওই নৌকায় মোট ১২ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে ৮ জনকে অবৈধ অনুপ্রবেশের দায়ে সাত মাসের জেল এবং ১০ হাজার চীনা ইউয়ান জরিমানা করা হয়েছে।

অবৈধভাবে সীমান্ত পাড়ি দেওয়া দলটিকে সংগঠিত করার দায়ে তাং কই-ইয়িন (৩১) ও কুইন মুন (৩৩) নামের দুজনকে যথাক্রমে তিন বছর ও দুই বছরের জেল দেওয়া হয়েছে। সঙ্গে যথাক্রমে ২০ ও ১৫ হাজার ইউয়ান জরিমানা করা হয়েছে। 

অপরাধীরা আদালতে হাজির হয়ে অপরাধ স্বীকার করেছে উল্লেখ করে প্রসিকিউটর জানান, অপরাধীদের মধ্যে দুজন অপ্রাপ্তবয়স্কা। অপরাধ স্বীকার করায় তাদেরকে অভিযুক্ত করা হবে না। 

এর আগে গণমাধ্যমে প্রচারিত খবরে বলা হয়েছিল আটকদের বয়স ১৬ থেকে ৩৩ বছরের মধ্যে। তাদেরকে হংকং কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের কথা বলা হয়েছিল। চীনের আদালতের এ রায়ের পর বিষয়টি নতুন করে আন্তর্জাতিকভাবে আলোচনায় এসেছে।

সূত্র: রয়টার্স

এইচকে