সাংবাদিক আফজাল হোসেন

সময় টিভির সিনিয়র সাংবাদিক আফজাল হোসেনের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দুটি অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। 

শনিবার (২৯ মে) সংবাদ মাধ্যমে ডিইউজের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপুর পাঠানো এক বিবৃতিতে এই উদ্বেগ প্রকাশ করা হয়।

নোয়াখালী ও চট্টগ্রামে মানহানির অভিযোগ ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দুটি দায়ের করা হয় উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, টিভিতে প্রচারিত সংবাদে কেউ সংক্ষুব্ধ হলে তিনি সংশ্লিষ্ট টিভি কর্তৃপক্ষ কিংবা বাংলাদেশ প্রেস কাউন্সিলের স্মরণাপন্ন হতে পারেন। কিন্তু তা না করে, দুটি জেলা শহরে একযোগে মামলা দায়ের করে সাংবাদিক আফজালকে হয়রানির অপচেষ্টা চলছে। দুদকের তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে তৈরি করা প্রতিবেদন নিয়ে মামলা করা উদ্বেগজনক। যা স্বাধীন সাংবাদিকতার ওপর প্রত্যক্ষভাবে চাপ তৈরি করছে। অবিলম্বে এ দুই মামলা প্রত্যাহার করতে হবে। 

‘সারক্ষণ’র সাংবাদিকদের পাওনা পরিশোধের তাগিদ

এদিকে অপর এক বিবৃতিতে বলা হয়, হঠাৎ করে বন্ধ করে দেওয়া অনলাইন নিউজ পোর্টালের (সারাক্ষণ) সাংবাদিকদের পাওনা পরিশোধের দাবি জানিয়েছেন তারা।

বিবৃতিতে তারা বলেন, গত বছর ২৫ সেপ্টেম্বর এই অনলাইন পোর্টালটি চালু করা হয়েছিল। আর চলতি বছরের এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে নিয়ম-নীতি সম্পূর্ণ লঙ্ঘন করে এই নিউজ পোর্টালটি হঠাৎ বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। কিন্তু এখনও সাংবাদিকদের বকেয়া পাওনা পরিশোধ করা হয়নি। বকেয়া চাইতে গেলে গড়িমসি করছে সারাক্ষণ কর্তৃপক্ষ। 

করোনাকালে বিনা নোটিশে হঠাৎ করে সারক্ষণ বন্ধ করে দেওয়ায় কর্তৃপক্ষকে হুশিয়ার করে বলা হয়, পাওনা পরিশোধে টালবাহানা মানবে না সাংবাদিক সমাজ। অবিলম্বে সাংবাদিকদের সঙ্গে আলোচনা করে পাওনা পরিশোধ করতে হবে।

এমএইচএন/এইচকে