সৌরবিদ্যুৎ কেন্দ্র

ময়মনসিংহে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্রে সংযুক্ত করা হয়েছে হুয়াওয়ে স্মার্ট ফটোভোলটাইক (পিভি) সমাধান। এর মাধ্যমে জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত হয়েছে এ সৌরবিদ্যুৎকেন্দ্র। 

২০২১ সালের মধ্যে নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে দেশের সর্বমোট বিদ্যুতের ১০ শতাংশ উৎপাদন করা  সরকারের লক্ষ্য। তা অর্জনে বিশেষ ভূমিকা রাখবে ৭৩ মেগা ওয়াট পিভি সক্ষমতার এই সোলার পাওয়ার প্ল্যান্ট।

সোমবার (২১ ডিসেম্বর) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, একটি ফটোভোলটাইক সিস্টেম, পিভি সিস্টেম বা সৌর শক্তি ব্যবস্থা এমন একটি বিদ্যুৎ ব্যবস্থা যা ব্যবহারযোগ্য সৌরবিদ্যুৎ সরবরাহে কাজ করে। সৌর প্যানেল, সোলার ইনভার্টার, মাউন্টিং, ক্যাবলিং এবং অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রাংশ সম্বলিত এই ফটোভোলটাইক সিস্টেম সব কিছুর মধ্যে সামঞ্জস্য বজায় রেখে ওয়ার্কিং সিস্টেম নিশ্চিত করে।

আদ্র ও উষ্ণ জলবায়ুর বাংলাদেশে বছরে ২৫শ' ঘণ্টার বেশি সূর্যালোক থাকে। এটা বিবেচনায় রেখে প্রকল্পের সর্বোচ্চ সক্ষমতায় আইপি৬৬ উচ্চস্তরের সুরক্ষা এবং অ্যান্টি-পিআইডি প্রযুক্তিসহ হুয়াওয়ে এসইউএন ২০০০-১৮৫ কেটিএল স্মার্ট পিভি স্ট্রিং ইনভার্টার ব্যবহার করা হয়েছে। 

প্রকল্পটি ময়মনসিংহের গৌরীপুরে ব্রহ্মপুত্রের তীরে। ১৭৩কে সোলার প্যানেল এবং ৩৩২ ইনভার্টারের মাধ্যমে এ প্রকল্প জাতীয় গ্রিডে বিশেষ অবদান রাখবে।

এ নিয়ে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট ইয়াং গুয়োবিং বলেন, ‘বাংলাদেশ দ্রুতগতিতে ডিজিটাল হচ্ছে। তাই বাংলাদেশের বাজার আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৭৩ মেগাওয়াটের এ প্রকল্পে আমাদের অংশীদারদের সঙ্গে কাজ করতে পেরে আমরা আনন্দিত। ভবিষ্যতেও আমাদের উদ্ভাবন ও দক্ষতার মাধ্যমে বাংলাদেশের জ্বালানিখাতের ডিজিটালাইজেশন ও রূপান্তরে অবদান রাখতে চাই’।

এইচএন/এইচকে