বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্লেন: সংগৃহীত ছবি

নতুন করে কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ায় সোমবার (২১ ডিসেম্বর) রাত ১২টা থেকে আগামী এক সপ্তাহ আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করেছে ওমান। এ কারণে ঢাকা থেকে ওমান রুটে চলাচলকারী সব ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

সোমবার রাতে এ ঘোষণা দেয় রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইনসটি।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপমহাব্যাবস্থাপক (ডিজিএম-জনসংযোগ) তাহেরা খন্দকার এক বার্তায় জানান, ‘কোভিড-১৯ মহামারির কারণে ওমান সরকার নিষেধাজ্ঞা দেওয়ায় এক সপ্তাহের জন্য মাস্কাটগামী বাংলাদেশ বিমানের সব ফ্লাইট বাতিল করা হয়েছে।’

বাতিল করা ফ্লাইটের যাত্রীদের ফ্লাইট ফের চালুর পর আসন খালি সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ করা হবে বলেও জানান তিনি। 

এর আগে করোনার প্রাদুর্ভাবের শুরুর দিকে ওমান সরকার ১৭ মার্চ থেকে তাদের দেশে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে। পরে অবশ্য জুন থেকে ধাপে ধাপে খুলে দেওয়া হয় মধ্যপ্রাচ্যের দেশটির বিমানবন্দরগুলো।

ওমানের আগে রোববার (২০ ডিসেম্বর) মধ্যরাতে একই ঘোষণা দেয় সৌদি আরব। দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জারি করা এক জরুরি বিজ্ঞপ্তিতে দেশটিতে পরবর্তী এক সপ্তাহ আন্তর্জাতিক ফ্লাইট প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ নিষেধাজ্ঞা রোববার রাত ১২টা থেকে কার্যকর করা হবে। প্রয়োজনে এ নিষধাজ্ঞা বাড়ানো হতে পারে। 

এছাড়াও নিষেধাজ্ঞা কার্যকর করতে দেশটির অভ্যন্তরে থাকা সব বিদেশি এয়ারলাইন্সকে ফিরে যেতে বলা হয়েছে। তবে নিষেধাজ্ঞার মধ্যেও পণ্যবাহী উড়োজাহাজ বা কার্গো চলাচল করতে পারবে।

এআর/জেডএস