গত কয়েকদিন দেশের তাপমাত্রা কিছুটা নমনীয় থাকলেও আগামী ২৪ ঘণ্টায় বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বৃষ্টি হবে- এমন কোনো আভাসও দেয়নি সংস্থাটি।

সোমবার (৫ এপ্রিল) রাতে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়েছে। তাদের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, আগামী পাঁচ দিন পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে।

আবহাওয়া অফিস জানায়, আগামী ১২ ঘণ্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে আগামী ২৪ ঘণ্টায় সারা দেশের দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে। আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

গত ১২ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল খেপুপাড়ায়; ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়; ১৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনো আভাস নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। গত ২৪ ঘণ্টায় ফরিদপুরে ১৮ মিলিমিটার, টেকনাফে ১২ মিলিমিটার এবং গোপালগঞ্জ, নিকলি, ঈশ্বরদী, তারাশ, সাতক্ষীরা, চুয়াডাঙ্গাসহ বিভিন্ন জায়গায় সামান্য বৃষ্টিপাত হয়েছে।

ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ-পশ্চিম অথবা পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার। সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৪২ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১৬ মিনিটে। আর সূর্যোদয় ৫টা ৪৬ মিনিটে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে।

একে/এফআর