ওবায়দুল কাদের/

আগামী বছর পদ্মা সেতু, কর্ণফুলী টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও মেট্রোরেল চালু হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

রোববার (০৩ ডিসেম্বর) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। 

‘২০২১ সালের ডিসেম্বর মাসের মধ্যেই মেট্রোরেল চালু হওয়ার কথা ছিল’- এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমি আরেকটু সময় বাড়িয়ে হিসেবটা করবো, আমি বলবো— জুনের মধ্যেই আমরা চালু করবো এ চার মেগা প্রকল্প।

একসঙ্গেই কি ৪ প্রকল্প চালু করা হবে?-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, একসঙ্গে না হলেও সবগুলোই তৈরি হয়ে যাবে।

সরকারের যে দুর্নীতিবিরোধী অভিযানের বিষয়ে আ.লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা কাউকে ছাড় দিয়েছি কি না, সেটিই হলো প্রশ্ন। আমাদের এখানে যারাই ধরা পড়েছে, কাউকেই ছাড় দেওয়া হয়নি। আমাদের অনেক জনপ্রতিনিধিও জেলে আছেন। 

তিনি বলেন, সরকারের দৃষ্টিভঙ্গি কি? সরকার নিজেদের লোককে ছাড় দেয় কি না, এটা হলে অনিয়মের বিস্তার ধারণ করবে। সরকারের শুদ্ধি অভিযান এখনো চলছে, এখনো অনেকেই নজরদারিতে আছে। আমাদের কোথাও কেউ যদি অনিয়ম করে, আমরা ব্যবস্থা নিচ্ছি।

মধ্যবর্তী নির্বাচনের বিষয়ে বিএনপির মহাসচিবের সাম্প্রতিক বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে মন্ত্রী বলেন, এটা মামা বাড়ির আবদার? আমরা মধ্যবর্তী নির্বাচনের নামে ‘মধ্যবর্তী তামাশা’ চাই না। আমরা করোনা পরিস্থিতিতেও দেশের অর্থনীতির চাকা সচল রাখতে পেরেছি। বিশ্ব আমাদের প্রশংসা করছে।

আন্দোলনের ডাক দিয়ে বিএনপি নেতারা বাসায় বসে হিন্দি ছবি দেখে

ওবায়দুল কাদের

কিন্তু বিএনপির অভিযোগ, রাতের বেলায় ভোট হয়েছে-এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এটা তাদের অভিযোগ। এ অভিযোগ নিয়ে তারা আদালতে যায় না কেন? ।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয়ে তারা কিছুই করতে পারেনি মন্তব্য করে সেতুমন্ত্রী বলেন, একদিনের জন্যও বিএনপি মাঠ গরম করতে পারেনি।

সরকারের বর্তমান চ্যালেঞ্জ প্রসঙ্গে কাদের বলেন, করোনার কারণে অনেক মানুষ কাজ হারিয়েছে। তাদের সবাইকে কাজ দেওয়া ও কর্মসংস্থান সৃষ্টি করা আমাদের আগামী দিনের বড় চ্যালেঞ্জ। এজন্য সরকারের ধারাবাহিকতা অনেক দরকার।

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। মরহুমের রুহের মাগফেরাত কামনা করে ওবায়দুল কাদের বলেন, সৈয়দ আশরাফুল ইসলাম দলের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছেন। তার অবদান আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।

আন্দোলনের ডাক দিয়ে বাসায় বসে হিন্দি ছবি দেখে বিএনপি নেতারা
আন্দোলনের ডাক দিয়ে বিএনপি নেতারা বাসায় বসে হিন্দি ছবি দেখে বলেও মন্তব্য করেছেন ওবায়দুল কাদের।

মন্ত্রী বলেন, আন্দোলনের ডাক দিয়ে বিএনপি নেতারা বাসায় বসে হিন্দি ছবি দেখে। তারা বাসায় বসে পুলিশের গতিবিধির খবর নেয়। কিন্তু আন্দোলনের সময় আমাদের নেতারা ঠিকই মাঠে ছিল। 

দীর্ঘদিন একটি সরকার ক্ষমতায় থাকলে সেখানে স্বেচ্ছাচারিতা বেড়ে যেতে পারে- এ বিষয়টি আপনি কীভাবে দেখছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কিছু লোক তো খারাপ আছে। ক্ষমতায় থেকে ক্ষমতার দাপট দেখায়, এ রকম লোক আছে। তাদের ব্যাপারে আমরা সতর্ক। যারা ক্ষমতার দাপট দেখায়, আমরা কিন্তু এরকম কিছু ব্যক্তিকে শাস্তি দিয়েছি। 

শাস্তি শুধু বহিষ্কার করা নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, অনেকেই অনেক বড় জায়গায় থাকে, সেখান থেকে ছিটকে পড়ে। দল বিভিন্নভাবে শাস্তি দিতে পারে, আমরা বিভিন্ন প্রক্রিয়ায় শাস্তি দিতে পারি। একজন একটা বিশাল জায়গায় আছে, সেখান থেকে তাকে সরিয়ে দেওয়াটা কি শাস্তি নয়? 

এসএইচআর/এনআই/এসএম