১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের দিনে জন্মদিনের কেক কেটে দীর্ঘদিন বিতর্কিত হয়ে আসছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। সেই বিতর্ক থেকে বেরিয়ে আসতে সুধীজনের পরামর্শে গত কয়েক বছর ধরে ১৫ আগস্ট আনুষ্ঠানিকভাবে জন্মদিন পালন করেন না তিনি।  

তবে বিএনপির নেতৃত্বাধীন ২০দলীয় জোটের শরিক বাংলাদেশ লেবার পার্টির একাংশ রোববার (১৫ আগস্ট) খালেদা জিয়ার ৭৭তম জন্মদিন উপলক্ষে তার সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় দোয়া মাহফিল করেছে। নয়াপল্টন দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এ মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

এদিকে গত ২ বছর ধরে বিএনপিও দলীয়ভাবে খালেদার জন্মদিনের কর্মসূচি একদিন পিছিয়ে ১৬ আগস্ট পালন করছে। এবারও দলটির পক্ষ থেকে ১৬ আগস্ট কর্মসূচি ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু ১৫ আগস্ট বিএনপি পালন না করলেও জন্মদিন উপলক্ষে লেবার পার্টির এ আয়োজন বেশ সমালোচনার জন্ম দিয়েছে।

১৫ আগস্ট বিএনপি যেখানে খালেদা জিয়ার জন্মদিন পালন করা থেকে বিরত রয়েছে, সেখানে এই দিনে আপনারা কেন পালন করছেন?- জানতে চাইলে লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ঢাকা পোস্টকে বলেন, ‘আপনাকে কে বলছে বিএনপি ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালন করছে না। আজকে তো সারাদেশে দলটি দোয়া-মিলাদ মাহফিলের আয়োজন করছে।’

বিএনপির দোয়া-মিলাদ মাহফিল আজকে নয়, আগামীকাল অর্থাৎ ১৬ আগস্ট জানানো হলে তখন ইরান বলেন, ‘ও আচ্ছা। আমরা জোটের প্রধান হিসেবে খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে আজকে শুধু দোয়া মাহফিলের আয়োজন করেছি। আর তো কিছু করি নাই।’

তবে বিএনপি নেতারা বলছেন, দীর্ঘদিন ২০দলীয় জোট অনেকটা নিষ্ক্রিয় হয়ে আছে। অনেক দিন জোটের বৈঠকও হয় না। তাই খালেদা জিয়ার জন্মদিন পালন নিয়ে জোটের শরিকদের সঙ্গে বিএনপির কোনো কথা হয়নি বা নির্দেশনা দেওয়া নেই। এখন বিএনপি তার একটা অবস্থান থেকে আনুষ্ঠানিকভাবে ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিনে কেক কাটা থেকে বিরত রয়েছে। একই অবস্থান থেকে গত ২ বছর ধরে ১৫ আগস্টের পরিবর্তে ১৬ আগস্ট জন্মদিনে কর্মসূচি পালন করে আসছে। ফলে, আজকে জোটের কোনো শরিক দল খালেদা জিয়ার জন্মদিন পালন করেছে বা করেনি তা নিয়ে দলটির মাথাব্যথা নেই।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ২০দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান ঢাকা পোস্টকে বলেন, জোটের শরিকরা কে খালেদা জিয়ার জন্মদিন পালন করছে, সেটা আমার জানা নেই। তাছাড়া জোটের শরিকরা কে কী প্রোগ্রাম করবে, সেটা আমাদের জানিয়ে করবে নাকি?

দোয়া ও মিলাদ মাহফিলে লেবার পার্টির একাংশের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান বলেন, সরকার খালেদা জিয়ার জনপ্রিয়তাকে ভয় পায় বলেই মিথ্যা ও হয়রানিমূলক মামলায় সাজা দিয়েছে। তিনি জাতীয়তাবাদী দেশপ্রেমিক শক্তির ঐক্যের প্রতীক। খালেদা জিয়া ও গণতন্ত্রকে মুক্ত করতে এবং দেশের জনগণের অধিকার ফিরিয়ে দিতে আমাদের জীবন বাজি রেখে লড়াই-সংগ্রাম করতে হবে। এই সংগ্রামে জয়ী হতে হবে।

এএইচআর/এসএম/জেএস