শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে আবেদন ছাড়া শ্রমিকদের ধর্মঘটে না যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, শ্রমিকদের পাওনা না দেওয়ায় মালিককে অফিসে এনে তিন দিন বসিয়ে রেখেছি। এরপর টাকা দেওয়ার পরই ছেড়েছি। প্রধানমন্ত্রী শ্রমিকদের পক্ষে বলেই এটা করতে পেরেছি নয়ত পারতাম না। সুতরাং আমাদের কাছে আবেদন না করে ধর্মঘটে যাবেন না।

শনিবার (২০ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

শ্রমিকদের উদ্দেশে বেগম মন্নুজান সুফিয়ান বলেন, আপনারা কাজ করুন। আমরা আপনাদের যেকোনো সমস্যায় পাশে আছি। আপনাদের অভিযোগ যেন আমাদের কাছে পৌঁছায়। আমাদের কাছে আবেদন না করে ধর্মঘটে যাবেন না। পুরুষ পাবে, নারী পাবে না কিংবা পুরুষ বেশি পাবে, নারী কম পাবে এটাও হবে না। সংঘবদ্ধ হয়ে আপনাদের অধিকার আপনাদেরই আদায় করতে হবে।

তিনি বলেন, দেশে ৫১ শতাংশ নারী, তারপরেও কেন হয়রানির শিকার? ৪৯ বছর আগে যখন ট্রেড ইউনিয়ন শুরু করি তখন থেকেই এই বৈষম্য। একতাই শক্তি, একতাই বল। তাই পুরুষ পারলে আমি কেন প্রতিরোধ করতে পারব না, এটা মনে করে প্রতিবাদ করতে হবে। বেশির ভাগই মুখ বন্ধ করে থাকেন। কোনো প্রতিবাদ করেন না। আইন করে সব বাস্তবায়ন করা যায় না। কাজের ক্ষেত্র অধিকার আদায়ে একতা দরকার। 

আইএলওর ১৯০ অনুসমর্থনের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, অনুসমর্থনের প্রস্তুতি নিচ্ছি। চিন্তার কিছু নেই। আমরা এরই মধ্যে ৩৫টি অনুচ্ছেদ অনুসমর্থন করেছি। আমরা আরেকটি কনভেনশন অনুসমর্থন করে পূর্ণাঙ্গভাবে কাজ করতে পারব বলে আশা করছি। আপনাদের ট্রেড ইউনিয়ন করার সুযোগ দেওয়া হয়েছে। কর্মক্ষেত্রেও নানা সুযোগ নিশ্চিত করা হয়েছে, হচ্ছে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, নেসলে এমপ্লয়েড ইউনিয়নের সভাপতি মো. আব্দুল মান্নান, নেসলে এমপ্লয়েড ইউনিয়ন নারী কমিটির সভাপতি হাসিনা আক্তার, জাতীয় কিষাণি শ্রমিক সমিতির সভাপতি লিলা খানম, আইইউএফ এশিয়া পেসিফিকের ন্যাশনাল কো-অর্ডিনেটর নাসরিন সুলতানা প্রমুখ।

এমএইচএন/এসকেডি