ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটের পরিধি বাড়লেও সেখানে খুব বেশি নামডাক নেই বাংলাদেশি খেলোয়াড়দের। হাতে গোনা কয়েকজন ছাড়া বাকিদের উপেক্ষিত থাকতে হয় ড্রাফটে। আসন্ন পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খেলতে আগ্রহ দেখিয়েছিলেন বাংলাদেশের ১৮ জন ক্রিকেটার। তবে ড্রাফট থেকে দল পাননি তারা।

আগামী ২০ ফেব্রুয়ারি করাচিতে পর্দা উঠবে পিএসএলের এবারের আসরের। ছয় দল নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ২২ মার্চ। যার জন্য রোববার (১০ জানুয়ারি) বেশ ঘটা করে হয়ে গেল প্লেয়ার্স ড্রাফট প্রক্রিয়া। এই টুর্নামেন্টের জন্য ড্রাফটে নাম লিখিয়েছিলেন বাংলাদেশের সর্বোমোট ১৮ জন ক্রিকেটার।

সবচেয়ে দামি অর্থাৎ প্লাটিনাম ক্যাটাগরিতে ছিলেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। ডায়মন্ড ক্যাটাগরিতে রাখা হয়েছিল বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে। 

এছাড়াও গোল্ড ক্যাটাগরিতে আবুল হাসান রাজু, আফিফ হোসেন ধ্রুব, আল আমিন হোসেন, অলক কাপালি, জুবায়ের হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোসাদ্দেক হোসেন, নাসির হোসেন এবং তাসকিন আহমেদের নাম ছিল। সিলভার ক্যাটাগরিতে এনামুল হক বিজয় ছাড়াও ৫ জন ক্রিকেটার ছিলেন। তবে ড্রাফট থেকে বাংলাদেশি কোনো খেলোয়াড় দল পাননি।

পিএসএলের এবারের আসর যখন মাঠে গড়াবে, সে সময় নিউজিল্যান্ড সফরের প্রস্তুতি শুরু করবেন বাংলাদেশ দলের খেলোয়াড়রা। টুর্নামেন্ট চলাকালীন পুরো সময়টা কেন উইলিয়ামসনদের দেশেই কাটাবেন মুস্তাফিজ, রিয়াদরা। তবে জাতীয় দলে নিয়মিত নন, এমন খেলয়াড়দের প্রতিও আগ্রহ দেখায়নি পিএসএল দলগুলো। 

টিআইএস