নিউজিল্যান্ডের মাটিতে এমন দিন বাংলাদেশের জন্য বিরল। প্রথম দিনের শেষ সেশনে যে লড়াইয়ের আভাস দিয়েছিল সফরকারীরা। দ্বিতীয় দিনে সেটাই ধরে রেখে নিউজিল্যান্ডকে ধরেছে চেপে। রানের বিচারে স্বাগতিকরা এগিয়ে থাকলেও পারফর্ম্যান্সের দিক থেকে বাংলাদেশও খুব পিছিয়ে নেই।

প্রথম দিন নিউজিল্যান্ডের বড় সংগ্রহের আশার ডালপালা ছেঁটে দিয়েছিলেন বাংলাদেশি বোলাররা। দলটিকে আটকে রেখেছিলেন ২৫৮ রানে, তুলে নিয়েছিলেন ৫ উইকেট। আজ দ্বিতীয় দিনে নিউজিল্যান্ডের বাকি ৫ উইকেট তুলতে বাংলাদেশকে খরচ করতে হয়েছে মাত্র ৭০ রান। কিউরা তাতে অলআউট হয় ৩২৮ রানেই।
 
এরপর ব্যাট হাতে নেমেও লড়াইটা জারি রাখে সফরকারীরা। ওপেনার সাদমান ইসলামকে দ্রুত হারালেও এরপর মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্তর জুটি বাংলাদেশকে রাখে কক্ষপথে। শান্ত ৬৪ রানে থামলেও, ৭০ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন জয়। তৃতীয় দিনে তার সঙ্গে মাঠে নামবেন আরেক অপরাজিত ব্যাটসম্যান মমিনুল হক। ​ফলে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ১৭৫ রান তুলেছে টাইগাররা। ১৫৩ রানে পিছিয়ে থাকলেও ৮ উইকেট হাতে থাকায় কিছুটা সুবিধাজনক অবস্থানেই আছে টাইগাররা। 

নিউজিল্যান্ডের বিরুদ্ধ কন্ডিশনে টেস্টের প্রথম দু’দিনে বাংলাদেশের এমন পারফর্ম্যান্স নজর কেড়েছে সাবেক ক্যারিবীয় পেসার ইয়ান বিশপের। বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছেন তিনি।
 
সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বাংলাদেশ স্তুতি ঝরে পড়েছে তার। টুইট করে বিশপ লিখেছেন, ‘এই টেস্ট শেষে কী ফল হবে তার নিশ্চয়তা নেই। তবে বাংলাদেশের জন্য দারুণ লড়াকু দু’টি দিন গেল টেস্ট ক্রিকেটে। যদিও নিউজিল্যান্ড তৃতীয় দিন আরও শক্তভাবে ঘুরে দাঁড়াবে। দারুণ লড়াই দেখছি।’

এনইউ//