বয়সটা ৪০ হয়ে গেছে। এখনও খেলছেন ইউরোপের অন্যতম শীর্ষ লিগ সিরি-আতে। জ্লাতান ইব্রাহিমোভিচ তো এমনই। বয়সকে বৃদ্ধঙ্গুলি দেখিয়ে কথায় ও পারফরম্যান্সে তিনি বিদ্ধ করেন সমালোচকদের। কিন্তু আর কতদিন ফুটবলে থাকবেন ইব্রাহিমোভিচ? সুইডিশ তারকা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এসি মিলানকে কিছু না জিতিয়ে ফুটবল ছাড়ছেন না তিনি।

২০১১ সালে ইতালিয়ান সুপার কোপা জিতেছিল মিলান, তখন দলে ছিলেন ইব্রাহিমোভিচ। তবে ২০১৯ সালে তার ফেরার পর আর কোনো শিরোপা জেতা হয়নি তাদের। এবার লিগ দৌড়ে দ্বিতীয় স্থানে আছে তারা। সমান পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে আছে শীর্ষে থাকা নাপোলির চেয়ে।

ইতালিয়ান সুপার কোপা জেতার দৌড়েও আছে তারা। সেমিফাইনালে প্রতিপক্ষ নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান। জুভেন্তাসের বিপক্ষে চোট পাওয়া ইব্রাহিমোভিচ মাস খানেক ধরে আছেন মাঠের বাইরে। ফেরার আগে জানিয়ে দিলেন, এসি মিলানকে শিরোপা জেতাতে কতটা মরিয়া তিনি।

ইব্রাহিমোভিচ বলেন, ‘আমার ভবিষ্যৎ ফুটবল, আমার পৃথিবীটা ফুটবল। আমি হতাশ এই মুহূর্তে খেলতে পারছি না বলে, এটা সত্যিই আমাকে কষ্ট দিচ্ছে। বিশেষত দল যখন ভালো করছে। দলের সঙ্গে থেকে তাদের সাহায্য করতে চাই।’

‘আমি ফেরার পর থেকে দল দারুণ করছে। এখন আমাদের একটা জিনিসই দরকার : ট্রফি। এটা পাওয়ার জন্য লড়াই চালিয়ে যাচ্ছি। মিলানের হয়ে কিছু জেতার আগ পর্যন্ত আমি ফুটবল ছাড়ছি না।’

গত বছর এপ্রিলে এসি মিলানের সঙ্গে এক বছরের চুক্তি নবায়ন করেন ইব্রাহিমোভিচ। চলতি মৌসুমের শেষ পর্যন্ত ক্লাবটিতে থাকছেন তিনি। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৮টি গোল করেছেন সুইডিশ তারকা। প্রতি ১৩৩ মিনিটে একটি করে গোল করেছেন, যেটা করতে পারেননি আর কোনা মিলান ফুটবলার।

এমএইচ