কোচ রোনাল্ড কোম্যানের সঙ্গে চুক্তিটা কিছুদিন আগেই শেষ করে দিয়েছে বার্সেলোনা। সেই ফাঁকা জায়গাটা কাতালানরা পূরণ করতে চাইছে সাবেক অধিনায়ক জাভিকে দিয়ে। তবে ঘরের ছেলেকে ঘরে ফেরানোর পথটা ক্রমেই কঠিন হচ্ছে বার্সেলোনার। 

জাভির বর্তমান ক্লাব আল সাদই খেলছে খেলাটা, দরকষাকষিতে নিত্যনতুন বাধা তুলে দিচ্ছে, যার ফলে পরিস্থিতিটা কঠিন হচ্ছে বার্সার। নতুন খবর, জাভিকে পেতে হলে তার রিলিজ ক্লজের পুরো অর্থ, অথবা আংশিক দিতে হবে কাতালান দলটিকে। স্প্যানিশ সংবাদ মাধ্যমে গুঞ্জন, অঙ্কটা প্রায় পঞ্চাশ কোটি টাকার মতো।

বহুদিন ধরেই বার্সেলোনার কোচ হওয়ার ক্ষেত্রে আলোচনায় ছিলেন জাভি। সেই আর্নেস্তো ভালভার্দের পদ নড়বড়ে হওয়ার পর থেকেই। এরপর দুই দফা প্রস্তাব পেলেও তাতে সাড়া দেননি জাভি, অপেক্ষা করেছেন উপযুক্ত সময়ের। তবে তার কোচ হিসেবে বার্সায় আসার অভিপ্রায় নিয়ে প্রশ্ন ছিল না কখনোই। 

সে কারণেই কি না, শুরুতে ধারণা করা হচ্ছিল, জাভিকে পেতে কোনো সমস্যাই হবে না বার্সার। তবে কাতারি দলটির নিত্যনতুন বাধা তুলে দেওয়ার ফলে পথটা অতটা মসৃণ হচ্ছে না লা ব্লাউগ্রানাদের।

জাভির সঙ্গে কাতারি দলটির মালিকের আলোচনা হচ্ছে দফায় দফায়। তবে তার কোনোটিই আলোর মুখ দেখেনি এখন পর্যন্ত। তবে বার্সেলোনা কর্তৃপক্ষ এ বিষয়ে এখনো বেশ আশাবাদী, জানাচ্ছেন ইউরোপীয় দলবদল বিশেষজ্ঞ ফ্যাব্রিজিও রোমানো। দুই পক্ষের মধ্যে নতুন একটা আলোচনা হওয়ার কথা আজ শুক্রবার। সে উদ্দেশ্যে ক্লাবের দুই কর্মকর্তা রাফা ইয়ুস্তে ও মাতেউ আলেমানি ইতোমধ্যেই পৌঁছে গেছেন দোহায়। 

তবে পরিস্থিতি যে দিকেই গড়াক না কেন, শনিবারই যে জাভিকে কোচ হিসেবে বার্সেলোনায় দেখা যাবে না, তা একরকম নিশ্চিত। শুরুতে ধারণা করা হচ্ছিল, আগামীকাল শনিবার সেল্টা ভিগোর বিপক্ষে অ্যাওয়ে ম্যাচেই জাভিকে দেখা যাবে বার্সা ডাগআউটে। আজ যদি কোনো সমাধান চলেও আসে, তাহলে দিনের পরের অংশে দুই ক্লাবই আনুষ্ঠানিক ঘোষণা দেবে। আর সব ধরনের প্রক্রিয়া শেষে বার্সাকে তাদের কোচ হিসেবে ক্লাবে জাভিকে উপস্থাপন করতে হবে পরের সপ্তাহে।

সূচি অনুসারে সোমবার জাভির উপস্থাপন হওয়ার কথা থাকলেও, সেদিন সভাপতি হোয়ান লাপোর্তার আরও একটা কাজ পড়ে যাওয়ায় বিষয়টা গেছে পিছিয়ে। যদি সবকিছু বার্সেলোনার পরিকল্পনামাফিক এগোয়, তাহলে আগামী মঙ্গলবার বার্সেলোনার কোচ হিসেবে জাভিকে উপস্থাপন করা হবে, জানাচ্ছে স্প্যানিশ ক্রীড়াদৈনিক মার্কা।

এনইউ