লিভারপুলের হয়ে শেষ চার বছর ধরে মোহামেদ সালাহ আছেন দারুণ ছন্দে। দলকে জিতিয়েছেন একটা চ্যাম্পিয়নস লিগ আর একটা ইংলিশ প্রিমিয়ার শিরোপা। কিন্তু গেল অক্টোবরে মিসরীয় এই ফরোয়ার্ড যেন ছিলেন অবিশ্বাস্য ফর্মে। তার এমন অতিমানবীয় সব পারফর্ম্যান্সের স্বীকৃতিই এবার দিল ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। অক্টোবর মাসে লিগটির সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে তার হাতে।

২৯ বছর বয়সী এই ফরোয়ার্ড গত মাসে চিরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে তাদেরই মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে করেন দারুণ এক হ্যাটট্রিক। তাতে তার দল লিভারপুল ৫-০ গোলে উড়িয়ে দেয় ম্যান ইউনাইটেডকে। এর আগে ম্যানচেস্টার সিটি আর ওয়াটফোর্ডের বিপক্ষে বিস্ময়জাগানিয়া দুটো গোল করেন তিনি। শুধু তাই নয়, গেল মাসে পাঁচটি গোল তো করেছেনই তিনি, সতীর্থদের দিয়েও করিয়েছেন আরও চারটি গোল।

এক মাসে নয় গোলে সরাসরি সম্পৃক্ততা ছিল তার। সালাহর এমন আগুনে ফর্ম থাকা সত্বেও তার দল লিভারপুল অবশ্য সবকটি ম্যাচে জিততে পারেনি। চার ম্যাচের দুটোয় ড্র করেছে কোচ ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

সেটা অবশ্য সালাহর পুরস্কার জয়ের পথ আগলে দাঁড়ায়নি। অক্টোবরে প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় বনে যান মিসরীয় এই স্ট্রাইকার। এ পুরস্কার জেতার পথে তিনি হারিয়েছেন চেলসির বেন চিলওয়েল, বার্নলের ম্যাক্সওয়েল কর্নে, ম্যানচেস্টার সিটির ফিল ফোডেন, সাউদাম্পটনের টিনো লিভরামেন্তো, আর্সেনাল গোলরক্ষক অ্যারন রামসডেল, ওয়েস্ট হ্যাম গোলরক্ষক ডেকলান রাইস, লেস্টার সিটির মিডফিল্ডার য়ুরি তিয়েলেমান্সকে। 

সালাহ ফর্ম ধরে রেখেছিলেন ইপিএলের বাইরেও। চ্যাম্পিয়নস লিগে তার জোড়া গোলেই লিভারপুল ৩-২ গোলে হারায় অ্যাটলেটিকো মাদ্রিদকে। প্রিমিয়ার লিগের বাইরে হওয়ায় তা অবশ্য এ পুরস্কারে তাকে কোনো বাড়তি সুবিধা দেয়নি। 

বর্তমানে আন্তর্জাতিক ফুটবলের বিরতিতে আছেন মোহামেদ সালাহ ও তার দল লিভারপুল। ফিরবেন আগামী ২০ নভেম্বর। নিজেদের মাঠে সেদিন লিভারপুল মুখোমুখি হবে দারুণ ফর্মে থাকা আর্সেনালের।

এনইউ