কয়েক দিন আগে চলে গিয়েছিলেন হকি অন্তঃপ্রাণ সংগঠক ও হকির অন্যতম অভিভাবক শামসুল বারী। তার চলে যাওয়ার মাস খানেক পরেই চলে গেলেন বাংলাদেশ হকি ফেডারেশনের প্রথম সাধারণ সম্পাদক মাহমুদ-উর-রহমান মোমিন। আজ (সোমবার) দুপুরের পর রাজধানীর বড় মগবাজারের তার নিজ বাসভবনে মারা যান এই কৃতি ক্রীড়া ব্যক্তিত্ব। 

৮৪ বছর বয়সে পৃথিবী ছেড়ে গেলেন তিনি। মৃত্যুকালে তিন ছেলে ও এক মেয়ে রেখে গেছেন মোমিন। তিন বছর আগে স্ত্রীকে হারিয়েছিলেন। এবার নিজেও চলে গেলেন মোমিন।

তার ছেলে ফাহিম রহমান বাবার মৃত্যুর কথা জানিয়ে ঢাকা পোস্টকে বলেন, ‘কিছুদিন আগে পড়ে গিয়ে বাবার ফ্র্যাকচার হয়েছিল। সার্জারির পর শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন। এছাড়া ডায়বেটিস ও হৃদরোগের জটিলতা ছিল। তবে করোনা ছিল না।’  তিন ছেলে ও এক মেয়ের মধ্যে মেয়ে সবার বড়। তিনি কানাডা থাকেন। আরেক ছেলে থাকেন আমেরিকা ও অন্য দুই ছেলে ঢাকাতেই থাকেন। 

মোমিন ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন দেশের সবচেয়ে প্রাচীন ক্লাব ওয়ারীর সঙ্গে। এক যুগের বেশি সময় ওয়ারী ক্লাবের সাধারণ সম্পাদক ছিলেন। ক্লাবটির বর্তমান সাধারণ সম্পাদক মহিদুর রহমান মিরাজ বলেন, ‘মোমিন ভাই আমাদের ওয়ারী ক্লাবের বর্তমান কমিটির অন্যতম উপদেষ্টা। তার পরামর্শ নিয়েই আমরা ক্লাব পরিচালনা করতাম। উনার মৃত্যুতে আমরা শোকাহত। বাদ মাগরিব মোমিন ভাইয়ের প্রিয় ক্লাব ওয়ারীতে জানাজা শেষে আজিমপুরে দাফন হবে।’

মাহমুদ উর রহমান মোমিন ১৯৭২-৮১ পর্যন্ত বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক ছিলেন। দেশের হকিতে স্বাধীনতা পরবর্তী সময়ে তার মূল পরিচয় সংগঠক হলেও তিনি বেশ ভালো হকি খেলোয়াড় ছিলেন।

দেশের হকিতে মোমিনের অবদান অনস্বীকার্য। মোমিনের মৃত্যুতে বাংলাদেশ হকি ফেডারেশন, ওয়ারী ক্লাব, বাংলাদেশ ফুটবল ফেডারেশনসহ বিভিন্ন ক্রীড়া সংস্থা ও ব্যক্তিত্ব শোক জানিয়েছে। 

এটি/এমএইচ