রজার ফেদেরার/সিএনএন

২০১৮ সালের পর হাতে ওঠেনি কোনো গ্র্যান্ড স্লাম। এবার প্রিয় ঘাসের কোর্টেও ব্যর্থ। কোয়ার্টার ফাইনালেই শেষ মিশন। এবার কি তবে শেষ হচ্ছে রজার ফেদেরার অধ্যায়? উইম্বলডনে কি শেষ ম্যাচটি খেলেই ফেললেন ঘাসের কোর্টের রাজা?

বুধবার বের্ট হুরকাজের ৬-৩, ৭-৬, ৬-০ গেমে হেরে উইম্বলডন থেকে বিদায় নিলেন ফেদেরার। তারপর থেকেই একটা কথা ভাসছে টেনিস বিশ্বে-কবে অবসর নেবেন এই কিংবদন্তি? 

এই প্রশ্নের উত্তরে অবশ্য সরাসরি কিছু বলেন নি ফেদেরার। এটিই শেষ উইম্বলডন কিনা এনিয়ে সুইজারল্যান্ডের এই কিংবদন্তি বলেন, ‘দেখুন, সমর্থকরা দারুণ সমর্থন দিচ্ছে আমাকে। এখানে পা দিলেই ওরা এক দারুণ সংবর্ধনা দেয়। যা আমার খুবই ভাল লেগেছে। এই জন্যই আমরা খেলি। আমি এ কারণেই খেলা চালিয়ে যাই। বছরের পর বছর ধরে উইম্বলডনে সমর্থন পেয়ে এসেছি, তার জন্য আমি খুবই কৃতজ্ঞ।’  

সঙ্গে আরও যোগ করলেন, ‘আমি অবশ্যই ফের খেলতে চাই (উইম্বলডনে)। কিন্তু আমার বয়সে আগে থেকে কিছুই ভবিষ্যতে কি হতে পারে তা বলা যায় না। এ বছর আমি কোর্টে নামতে পেরেছি, এ জন্য আমি খুবই খুশি। আমি এরপর কিছুদিন সময় নেব। আমার শারীরিক পরিস্থিতি এবং বিভিন্ন বিষয়ে আজ রাতের পাশাপাশি পরবর্তী দুইদিন আমরা কিছু আলাপ আলোচনা করব।’ এই আলোচনা শেষে সিদ্ধান্ত জানাবেন ফেড এক্সপ্রেস।

করোনা কাল শুরু হতেই সময়টা ভাল যাচ্ছে না ফেদেরারের। এরমধ্যে দুইবার অস্ত্রোপ্রচারের পর ফ্রেঞ্চ ওপেনে খেলতে নেমেও নাম প্রত্যাহার করে নেন। রোলাঁ গারোর চতুর্থ রাউন্ড থেকে স্বেচ্ছায় বিদায় নেন ফেদেরার। উইম্বলডনের আগে নিজেকে ঠিক রাখতেই ওই সিদ্ধান্ত নেন ৩৯ বছর বয়সী ফেদেরার। কিন্তু কাজের কাজ কিছু হলো না। বিদায়ের বাঁশি তবে কী বেজেই গেলো তার?

এটি/এনইউ