জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) আয়োজিত আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার থেকে শুরু হওয়া তৃতীয় বারের মতো চার দিনব্যাপী এ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে জেইউডিও। প্রতিযোগিতা চলে ২০ মার্চ পর্যন্ত। পুরো আয়োজনে অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে ছিল ঢাকা পোস্ট।

বিশ্ব নারী দিবস উপলক্ষে আয়োজিত এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল বিশ্বের ১০টি দেশের বিশ্ববিদ্যালয় থেকে ৩৬টি বিতর্ক দল। এবারের প্রতিযোগিতার প্রতিপাদ্য বিষয় ছিল, ‘নেতৃত্বে নারী : কোভিড-১৯ বিশ্বে সমান ভবিষ্যৎ অর্জন।’

গত ১৬ মার্চ উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এই প্রতিযোগিতার সূচনা হয় এবং ১৭ মার্চ অনুষ্ঠিত হয় ১৬তম জাতীয় পাবলিক স্পিকিং প্রতিযোগিতা। পাবলিক স্পিকিং প্রতিযোগিতায় প্রথম হন রাতুল হাসান (জাবি), দ্বিতীয় হন তাসফিয়া আফরিন ফারিয়া (জাবি) এবং তৃতীয় হন ওয়াসি চৌধুরী (আইউবি)। ১৮ তারিখ থেকে শুরু হয় তৃতীয় আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা। প্রতিযোগিতার এই অংশের প্রিলিমিনারি রাউন্ড এবং সেমিফাইনাল অনুষ্ঠিত হয় ১৮ এবং ১৯ তারিখ প্রিলিমিনারি রাউন্ড এবং সেমিফাইনালের সব বিতর্ক অনলাইন মিডিয়া প্লাটফর্ম ডিহকর্ড এবং জুমে অনুষ্ঠিত হয়। 

সেমিফাইনাল থেকে ওপেন ক্যাটাগরিতে চারটি দল ফাইনালে উঠে। এই চারটি দল হল আইবিএ ঢাবি, এএনএসইউ ১, ডিসি রেইকারনেটেড সিই, ডিসি রেইনকারনেটেড এসি। এদের মধ্যে ইউনিভার্সিটি অফ সাউথ আফ্রিকা থেকে ডিসি রেইনকারনেটেড সিই এবং, ডিসি রেইনকারনেটেড এসি অংশগ্রহণ করে। নভিস ক্যাটাগরিতে ফাইনালে ওঠা চারটি দল হল বিউপি বি, সিএমসিডিসি, আইবিএ ঢাবি সি এবং ইউআইইউ ডিসি। 

ওপেন এবং নভিস দুটি ক্যাটাগরির ফাইনাল অনুষ্ঠিত হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে। নভিস ক্যাটাগরির চারটি দলই সশরীরে এসে ফাইনালে অংশগ্রহণ করে। ওপেন ক্যাটাগরিতে ২টি দল বাইরে থেকে অংশগ্রহণ করায় তারা জুমের মাধ্যমে যুক্ত হয়। ওপেন ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় আইবিএ ঢাবি এ এবং নভিস ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় বিউপি বি। 

ওপেন ক্যাটাগরিতে সেরা বক্তা হন জাফির ওয়াফি এবং নভিস ক্যাটাগরিতে সেরা বক্তা হন রেমন্ড। ফাইনালে প্রধান অতিথি হিসাবে ছিলেন প্রফেসর ড. এটিএম আতিকুর রহমান। উক্ত অনুষ্ঠানে ফাইনাল আয়োজন ও পুরস্কার বিতরণের পাশাপাশি ৪৯তম আবর্তনকে নবীন বরণ ও সংবর্ধনা দেওয়া হয়।