ধর্ষণের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্র ইউনিয়নের এক নেতাকে বহিষ্কার করা হয়েছে। ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বহিষ্কৃত নেতার নাম আকিফ আহমেদ। তিনি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের প্রচার ও প্রকাশনা সম্পাদক ছিলেন। আকিফ বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী।

সোমবার (২১ মার্চ) ‘বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ’-এর ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক আকিফ আহমেদের বিরুদ্ধে ২০ মার্চ একটি ধর্ষণের অভিযোগ আসে। অভিযোগের পরিপ্রেক্ষিতে আকিফ আহমেদ পদত্যাগপত্র হস্তান্তর করেন। অভিযোগ ও স্বীকারোক্তি বিবেচনায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন ৩৪তম কার্যনির্বাহী পরিষদের দ্বিতীয় সভায় গঠনতন্ত্রের ৫৬(ক) ধারা অনুযায়ী, অভিযুক্ত আকিফ আহমেদকে সংগঠন থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, সংগঠনের সিদ্ধান্ত অনুযায়ী, ছাত্র ইউনিয়নের যেকোনো স্তরের যেকোনো কার্যক্রমের সঙ্গে আকিফ আহমেদের সংশ্লিষ্টতা অবৈধ হিসেবে বিবেচিত হবে। অভিযোগকারী ভবিষ্যতে যেকোনো (আইনি) পদক্ষেপ গ্রহণ করতে চাইলে ছাত্র ইউনিয়ন সর্বোচ্চ সহযোগিতামূলক আচরণ প্রদর্শন করবে। ছাত্র ইউনিয়ন কাঙ্ক্ষিত নারীমুক্তি অর্জনের লড়াই অব্যাহত রাখবে এবং অভিযোগকারীর প্রত্যাশা অনুসারে নিজের কর্মীর কোনো ধরনের পুরুষতান্ত্রিক কার্যক্রমের ক্ষেত্রেও শূন্য সহিষ্ণুতা প্রদর্শন করবে।

বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আদনান আজিজ চৌধুরী ঢাকা পোস্টকে বলেছেন, আকিফকে ঢাবি সংসদ থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। আমাদের ফেসবুক পেজে সাংগঠনিক সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে একাধিকবার কল করা হলেও রিসিভ না করায় অভিযুক্ত ঢাবি ছাত্র ইউনিয়ন নেতা আকিফের মন্তব্য পাওয়া যায়নি। 

এইচআর/এইচকে