এক পরিবারের তিন রোহিঙ্গা আটক

দিনাজপুরের বিরামপুর উপজেলায় শিশুসহ এক পরিবারের তিন রোহিঙ্গাকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বিরামপুর সীমান্ত এলাকা দিয়ে ভারতে যাওয়ার সময় সোমবার (০৮ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার দেশমা বাজারের অদূর থেকে তাদের আটক করা হয়।

তারা হলেন মজিবর হোসেন (২৭), তার স্ত্রী সাদেকুন নাহার (২৪) ও শিশুসন্তান রহমত হোসেন (৫)। মিয়ানমান থেকে পালিয়ে বাংলাদেশে এসে রোহিঙ্গা ক্যাম্পে ছিলেন তারা। ২৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল শরিফ উল্লাহ আবেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

বিনাইল ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য মাকসুদা বেগম বলেন, সকালে দেশমা বাজার এলাকায় নিজ বাড়ি থেকে বেরিয়ে দেখি এক শিশুসহ তিনজন বসে আছেন। তাদের ঠিকানা জিজ্ঞেস করলে কিছুই বলতে পারেনি।

তিনি বলেন, এ অবস্থায় তাদের বাড়িতে আনলে আনোয়ার হোসেন নামে এক শিক্ষক জানান তারা রোহিঙ্গা। পরে বিষয়টি স্থানীয় চেয়ারম্যানের মাধ্যমে পুলিশ ও বিজিবিকে জানানো হয়।

বিনাইল ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম বলেন, তিন রোহিঙ্গার আসার খবরে সেখানে যাই। তাদের কথা শুনে মনে হয়েছে মিয়ানমান থেকে এসেছে। বিষয়টি ২৯ বিজিবির অধিনায়ককে জানালে দোভাষী পাঠিয়ে দেন। পরে তাদের স্থানীয় চৌঠা বিজিবি ক্যাম্পে নিয়ে যাওয়া হয়।

২৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শরিফ উল্লাহ আবেদ বলেন, বিরামপুর দেশমা এলাকায় শিশুসহ তিন রোহিঙ্গা আটকের খবরে এক দোভাষী পাঠাই। দোভাষী জানান তারা রোহিঙ্গা। প্রাথমিকভাবে তারা স্বীকার করেছেন ভারতে যাওয়ার জন্য বিরামপুর সীমান্তে এসেছিলেন। আইনি প্রক্রিয়া শেষে তাদের রোহিঙ্গা ক্যাম্পে পাঠানো হবে।

মাহাবুর রহমান/এএম