অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের উপপরিচালক (প্রশাসন) ইসমাইল হোসেনকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশনের (দুদক)।

আজ (বৃহস্পতিবার) দুদকের প্রধান কার্যালয়ে দুপুরে ১২টা থেকে তাকে জিজ্ঞাসাবাদ করছেন উপপরিচালক আবু বকর সিদ্দিকের নেতৃত্বে তিন সদস্যের একটি টিম। সংস্থাটির জনসংযোগ দপ্তর বিষয়টি জানিয়েছে।

এর আগে পাসপোর্ট অধিদপ্তরের সিস্টেম অ্যানালিস্ট মো. নজরুল ইসলাম ভূঞাকে গতকাল ও উপ-পরিচালক মাহের উদ্দিন শেখকে ৪ জানুয়ারি জিজ্ঞাসাবাদ করে। একই অভিযোগে মহের উদ্দিন শেখের স্ত্রী হালিমা খাতুন শম্পাকে তলব করা হলেও তিনি হাজির হননি।

ভারতীয় এক নাগরিককে পাসপোর্ট প্রদানের সূত্র ধরে মূলত দুদক পাসপোর্ট অধিদপ্তরের বেশকিছু কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করছে।  

এর আগে গততবছরের ১২ মার্চ এক ভারতীয় নাগরিককে পাসপোর্ট প্রদানের অভিযোগে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিসের সাবেক সহকারী পরিচালক (পাসপোর্ট অফিসে কর্মরত) আবজাউল আলম, ভারতীয় নাগরিক হাফিজ আহমেদ, রাজশাহী পাসপোর্ট অফিসের কর্মচারী রঞ্জু লাল সরকার, হুমায়ুন কবির, দেলোয়ার হোসেন, আলমাস উদ্দিন, ইব্রাহিম হোসেন ও আবদুল ওয়াদুদের বিরুদ্ধে মামলা করে দুদক।

ওই মামলার এজাহার সূত্রে জানা যায়, ভারতীয় নাগরিক হাফিজ আহমেদ, ভুয়া জন্ম সনদ ব্যবহার করে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিসে পাসপোর্টের আবেদন করেন। এরপর পুলিশ ভেরিফিকেশনে ভারতীয় নাগরিক হিসেবে রিপোর্ট দেওয়ার পরও পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের একটি চক্র যোগসাজশে তাকে বাংলাদেশি পাসপোর্ট প্রদান করে।

 আরএম/এনএফ