তারাবির নামাজের ফজিলত

তারাবির নামাজ পবিত্র রমজানের অন্যতম একটি ফজিলতপূর্ণ আমল। এশার নামাজ আদায়ের পর তারাবি আদায় করা সুন্নত। রমজান মাসে প্রত্যেকটি নফল ইবাদতের সওয়াব ফরজের সমান দেওয়া..

তারাবি না পড়লে রোজা হবে কি?

কেউ যদি রোজা রাখে, কিন্তু তারাবির নামাজ না আদায় করে। তাহলে কি তার রোজা হবে? আর যারা তারাবি ১০ রাকাত বা ৮ রাকাত নামাজ পড়ে উঠে চলে যায়— তার তারাবি আদায় হবে?

তারাবির নামাজের নিয়ম ও দোয়া 

রমজান মাসে বিশেষ একটি ইবাদত তারাবি। তারাবির নামাজ বছরের আর কোনো মাসে নেই। তারাবি আরবি শব্দ ‘তারবিহাতুন’-এর বহুবচন। এর অর্থ হলো- আরাম করা ও বিশ্রাম করা। ইসলামি বিধান অনুযায়ী, তারাবির নামাজে প্রতি চার রাকাত পর পর কিছুক্ষণ বসে বিশ্রাম নেওয়ার নিয়ম রয়েছে। তাই এ নামাজকে তারাবির বা প্রশান্তির নামাজ বলা হয়।

বাসায় তারাবি পড়া যাবে কি?

পবিত্র রমজান মাস ইবাদতের সময়। রমজানে এশার নামাজের পর যে ২০ রাকাত সুন্নতে মুয়াক্কাদার নামাজ আদায় করা হয়, সেটাকে তারাবির নামাজ বলে। পুরুষদের জন্য তারাবির নামাজ মসজিদে জামাতের সঙ্গে আদায় করা সুন্নত।

কাতারে রোজা রাখছেন প্রবাসীরা, মসজিদে তারাবি বন্ধ

পবিত্র রমজান মাসের রোজা রাখা শুরু করেছেন মধ্যপ্রাচ্যের দেশ কাতারের মুসলিমরা। তবে সেদেশে মসজিদে তারাবির নামাজ আদায় বন্ধ রয়েছে। 

আজ তারাবি নামাজ পড়েছেন ফরিদপুরের ১৩ গ্রামের মানুষ

ফরিদপুরের ১৩ গ্রামে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে আগামীকাল মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে পবিত্র রোজা পালন শুরু করবেন মুসল্লিরা....

ওয়াক্ত ও তারাবির নামাজের জামাতে ২০ জনের বেশি নয়

দেশে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ ও তারাবির জামাতে মুসল্লিদের উপস্থিতির সংখ্যা নির্দিষ্ট করে দিয়েছে ধর্ম মন্ত্রণালয়...

তারাবির নামাজ কত রাকাত?

পবিত্র মাহে রমজান আনন্দময় ইবাদতের সময়। রমজানে মুমিনের জন্য একটি বিশেষ নামাজের বিধান দেওয়া হয়েছে। বছরের আর কোনো মাসে এই নামাজ পড়ার বিধান নেই। বিশেষ এই নামাজের নাম ‘তারাবি’। তারাবি আরবি শব্দ ‘তারবিহাতুন’-এর বহুবচন। এর অর্থ হলো- আরাম করা ও বিশ্রাম করা।

মক্কা-মদিনায় তারাবির রাকাত কমানোর নির্দেশ

বিশ্বজুড়ে চলমান করোনা পরিস্থিতির কারণে মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে তারাবির নামাজের রাকাত সংখ্যা কমানোর নির্দেশ দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। সৌদি গেজেটে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটা জানা গেছে।

তারাবির নামাজ নিয়ে আসছে একগুচ্ছ নির্দেশনা

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আসন্ন রমজান মাসের মসজিদে ইফতার ও সেহরির আয়োজন না করাসহ ১০ দফা নির্দেশনা দেওয়া হয়েছিল। এবার তারাবি নামাজ আদায়ে স্বাস্থ্যবিধি মানতে কঠোর কিছু নির্দেশনা দেওয়া হবে।

সেহরি-ইফতার-তারাবির সময় লোডশেডিং নয়

আসন্ন রমজান মাসে সেহরি, ইফতার ও তারাবি নামাজের সময় লোডশেডিং না করার জন্য বিদ্যুৎ উৎপাদনকারী কেন্দ্রগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

আমিরাতে মসজিদে তারাবি পড়া গেলেও করা যাবে না ইফতার

মাত্র কয়েকদিন পরই শুরু হচ্ছে ধর্মপ্রাণ মুসলমানদের সিয়াম সাধনার মাস রমজান। গত বছরের ন্যায় এবারও করোনার মহামারির মধ্যেই মুসল্লিদের ইবাদত-বন্দেগি করতে হবে। এ জন্য নির্দেশনাও জারি করেছে সংযুক্ত আরব আমিরাত সরকার...

আমিরাতে তারাবি নামাজ হবে মসজিদে

রমজানে মসজিদে তারাবি নামাজ আদায়ের অনুমতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় জরুরি সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ...

Link copied